[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

সাবধান! আপনার ফোনে কেউ আড়ি পাতছে না তো?

প্রকাশঃ May 28, 2016 | সম্পাদনাঃ 28th May 2016
Feature Imageওয়েব ডেস্ক : বিদেশে তৈরি হওয়া বেশ কিছু স্মার্টফোন এখন আদপেই আর নিরাপদ নয়। সম্প্রতি এই তথ্য জানিয়েছে ইনটেলিজেন্স ব্যুরো।

ব্যুরো সূত্রে খবর, বিদেশে তৈরি হওয়া ওই সব স্মার্টফোনে বিশেষ এক ধরনের ভাইরাস রয়েছে। যা কথা বলার সময় কথোপকথন রেকর্ড করে পাঠিয়ে দিচ্ছে দেশের বাইরে। বিশেষ করে এই সূত্রে চিন এবং পাকিস্তানের দিকে আঙুল তুলেছে ইনটেলিজেন্স ব্যুরো। পাশাপাশি, ওয়াই-ফাইয়ের মাধ্যমেও চলছে ফোন কল হ্যাকিংয়ের সিলসিলা।

সেই জন্যই ইনটেলিজেন্স ব্যুরো সম্প্রতি সতর্কতা জারি করেছে। স্পষ্ট করে বলে দিয়েছে, কোনও গুরুত্বপূর্ণ মিটিংয়ে যেন স্মার্টফোন নিয়ে যাওয়া না হয়। পাশাপাশি নিষেধাজ্ঞা জারি হয়েছে অফিসিয়াল কাজে ডেস্কটপ বা ল্যাপটপের সঙ্গে স্মার্টফোন কানেক্ট করার ব্যাপারেও।

ইনটেলিজেন্স বিশেষ করে এই ব্যাপারে সতর্ক করেছে আধা সামরিক বাহিনীকে। তাদের জন্য তৈরি হয়েছে বিশেষ এক বিজ্ঞপ্তি। ‘প্রুডেন্ট স্মার্টফোন সিকিউরিটি নর্মস’ নামের সেই বিজ্ঞপ্তি ইতিমধ্যে বিলি করা হয়ে গিয়েছে আধা সামরিক বাহিনীতে। সঙ্গে, স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা যাতে সঠিক ভাবে বলবৎ হয়, সেই জন্য স্বরাষ্ট্রমন্ত্রকের সাহায্যও চেয়েছে ইনটেলিজেন্স ব্যুরো।

ব্যুরো আরও জানিয়েছে, কোনও ব্যক্তি যদি কাজের ব্যাপারে ফোন করে কোনও তথ্য জানতে চান, তাহলে তাঁর সঙ্গে ল্যান্ডলাইন থেকে কথা বলাটাই উচিত কাজ হবে।

এই বিভাগের আরো সংবাদ