[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

এক লাখ মুফতি, আলেম-ওলেমার ফতোয়া প্রকাশ, জমিয়তুল উলামার

প্রকাশঃ June 18, 2016 | সম্পাদনাঃ 18th June 2016

ঢাকা: সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী ফতোয়া প্রকাশ করেছে বাংলাদেশ জমিয়তুল ওলামা নামে একটি সংগঠন।

শনিবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) এক লাখ মুফতি, আলেম-ওলেমার স্বাক্ষর সম্বলিত এই ফতোয়া  প্রকাশ করা হয়।

সংগঠনটির চেয়ারম্যান ও শোলাকিয়া ঈদগাঁয়ের প্রধান ইমাম ফরীদ উদ্দীন মাসুদ এই ফতোয়া প্রকাশ করেন।

জঙ্গিবাদের বিরুদ্ধে স্বাক্ষর করেন দেশের ১ লাখ ১ হাজার ৫২৪ জন মুফতি, উলামা ও আইম্মার।  তারা সর্বসম্মতভাবে জঙ্গিবাদ ও আত্মঘাতী হামলাকে ‘হারাম’ বলে আখ্যা দিয়েছেন।

সংবাদ সম্মেলনে বাংলাদেশ জমিয়তুল উলামার চেয়ারম্যান ফরীদ উদ্দীন মাসঊদ বলেন, ‘অতীব পরিতাপের বিষয় আজ কতিপয় দুষ্কৃতিকারী নিজেদের হীনস্বার্থ চরিতার্থের উদ্দেশ্যে মহাগ্রন্থ কুরআন ও হাদীসের অপব্যাখ্যা দিয়ে ইসলামের নামে বিভিন্ন স্থানে সন্ত্রাস ও আতঙ্ক ছড়াচ্ছে। মানুষের চোখে ইসলামকে একটা বর্বর নিষ্ঠুর ও সন্ত্রাসী ধর্মরূপে চিত্রিত করছে। এতে সরলমনা কেউ কেউ বিভ্রান্তির শিকার হচ্ছেন। এই উগ্রজঙ্গিবাদীরা মূলত ইসলাম ও মুসলিমদেরই শত্রু নয়, তারা মানবতার শত্রু। ইরাক, সিরিয়া, আফগানিস্তান, পাকিস্তান, আফ্রিকার দেশসমূহ কিভাবে ছাড়খার হয়ে যাচ্ছে তা আজ কারও অজানা নেই। প্রিয় মাতৃভূমি বাংলাদেশও আজ হুমকির সম্মুখীন।’

জানা গেছে, দেশের বিভাগীয় শহরগুলোর নামে ভাগ করে ২৬টি এবং শুধু নারী আলেমদের স্বাক্ষরে ৪টি খণ্ড তৈরি হয়েছে। সব খণ্ডেই জঙ্গিবাদ নিয়ে মূল ফতোয়ার সঙ্গে দারুল উলুম দেওবন্দ, মঈনুল ইসলাম হাটহাজারী মাদ্রাসা, ইসলামিক রিসার্চ সেন্টার, চরমোনাই জামিয়া রশিদিয়া ইসলামিয়া, শায়খ জাকারিয়া রিসার্চ সেন্টার ও জামিয়াতুল আসআদ মাদ্রাসার ফতোয়াও সংযুক্ত করা হয়েছে। সংযুক্ত প্রত্যেকটি ফতোয়াতেই সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদকে কোরআন ও হাদিসের আলোকে হারাম বলা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ