[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

সঙ্গীত-নাট্যকলায় বৃত্তি দিতে আগ্রহী রাশিয়া

প্রকাশঃ April 21, 2016 | সম্পাদনাঃ 21st April 2016

4fbfbc83c3a040e8935a35c89a621fae

ঢাকা: রাশিয়া সঙ্গীত, নাট্যকলা ও পেইন্টিংসহ সাংস্কৃতিক বিভিন্ন ক্ষেত্রে বৃত্তি  দিতে আগ্রহী।

নবনিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত অ্যালেকজান্ডার আই ইগনাতোভ বুধবার সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গে বৈঠকে এ আগ্রহের কথা ব্যক্ত করেন।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, দীর্ঘদিন ধরে দু’দেশের মধ্যে সাংস্কৃতিক বিনিময় অব্যাহত আছে। এটি আরও বিস্তৃত করার ব্যাপারে দু’দেশই তৎপর রয়েছে। সঙ্গীত, নাট্যকলা, পেইন্টিং ইত্যাদি বিষয়ে বৃত্তি প্রদানের ব্যাপারে যথাযথ প্রক্রিয়ায় সুনির্দিষ্ট প্রস্তাব পেলে তা রাশিয়া সরকারের কাছে তুলে ধরা হবে।

সংস্কৃতিমন্ত্রী রাশিয়ার রাষ্ট্রদূতকে বলেন, রাশিয়া বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য বিভিন্ন বিষয়ে বৃত্তি প্রদান করে। কিন্তু পেইন্টিং, নাট্যকলা, সংগীতসহ সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়ে খুব কম বৃত্তি প্রদান করা হয়। ইতোমধ্যে রাশিয়া পেইন্টিং ও নাট্যকলা বিষয়ে দু’টি বৃত্তি প্রদান করেছে। তিনি সংস্কৃতি সংশ্লিষ্ট বিষয়ে বাংলাদেশি শিক্ষার্থীদের রাশিয়ায় বেশি বেশি বৃত্তি প্রদান ও শিক্ষা সফরের ব্যবস্থা করার আহ্বান জানান।

রাশিয়ার রাষ্ট্রদূতকে সংস্কৃতিমন্ত্রী আরো বলেন, বিদ্যমান সাংস্কৃতিক চুক্তির আওতায় দু’দেশের মধ্যে সাংস্কৃতিক আদান-প্রদান অব্যাহত আছে। ২০১৪ সালে বাংলাদেশে রাশিয়ান সাংস্কৃতিক উৎসব হয়। এর ধারাবাহিকতায় ২০১৫ সালে রাশিয়াতেও বাংলাদেশ সাংস্কৃতিক উৎসব হয়।

এই বিভাগের আরো সংবাদ