[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১২৫তম তিরোধান দিবস আজ

প্রকাশঃ June 2, 2016 | সম্পাদনাঃ 2nd June 2016

সোনারগাঁয়ের বারদীতে আজ বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে মানবহিতৈষী মহাপুরুষ শ্রীশ্রী লোকনাথ ব্রহ্মচারীর ১২৫তম তিরোধান উৎসব । 

এ উপলক্ষে আশ্রম কমিটি ৩দিনের অনুষ্ঠানমালার আয়োজন করেছে। অনুষ্ঠানের মধ্যে রয়েছে- ভক্তিমূলক গান, গীতা ও চন্ডী পাঠ, আগত ভক্তদের মধ্যে প্রসাদ বিতরন।
তাছাড়াও বিভিন্ন সেবামূলক সংগঠন অনেক কর্মসূচি হাতে নিয়েছে। উৎসবকে ঘিরে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করেছে স্থানীয় প্রসাশন।
মানবতার পুজারী মানবতাই মানুষের শ্রেষ্ঠ ধর্ম। এ ধর্মকে বহ্মচারী নিজ বুকে লালন করে গিয়েছিলেন।
দীর্ঘ ২৬ বছর বারদীতে অবস্থান করার পর ১৫০ বছর বয়ছে ১৯ জৈষ্ঠ্য এই মহা সাধক দেহ ত্যাগ করেন।
সেই থেকে ১৯ জৈষ্ঠ্য লোকনাথ ব্রহ্মচারীর তিরোধান উৎসব পালিত হয়ে আসছে। উপ মহা দেশের বিভিন স্থান থেকে ব্রহ্মচারীর ভক্তরা আসেন প্রণাম জানাতে।
“ওঁ নমো ভগবতে লোকনাথায় নমো” বলে লোকনাথ ব্রহ্মচারীকে ভক্তি জানায়। এই মহা সাধকের আশ্রমের জন্য বারদী এখন মঙ্গলালোকে আলোকিত একটি গ্রাম। দূর-দুরান্ত থেকে হাজার হাজার পূণ্যার্থী বাস, নৌকা, লঞ্চ, ট্রলার অটোরিক্সা করে সমবেত হচ্ছেন আশ্রমে।
উৎসব উপলক্ষে আশ্রম ও এর আশপাশের এলাকা সাজানো হয়েছে বর্ণিল সাজে। আশ্রমের প্রধান ফটক ও যাত্রী নিবাসের ভবনগুলোতে নানা রকম আলোক সজ্জায় সজ্জিত করা হয়েছে।
উৎসবে যোগদিতে ভারত, নেপাল, ভুটান ও শ্রীলঙ্কাসহ বিভিন্ন দেশ থেকে বিপুল সংখ্যক লোকনাথ ভক্ত বারদী আশ্রমে সমবেত হয়েছেন। আশ্রমের বাহিরের মাঠে পসরা সাজিয়ে বসছেন বিভিন্ন দোকানীরা।
তাছাড়াও শ্রী শ্রী লোকনাথ সেবা সংঘ, শারদাঞ্জলি ফোরাম বাংলাদেশসহ বিভিন্ন সংগঠন আগত ভক্তদের মাঝে বিনামূল্যে সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। সেবার মধ্যে রয়েছে, শিশুদের জন্য দুধ বিতরণ, ঔষধসহ চিকিৎসা সেবা, মিষ্টি, চিড়ামুড়ি, বাতাসা, পানি ও শরববত বিতরণ।
এদিকে নিরাপত্তার স্বার্থে আশ্রমের পুরো এলাকায় স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। স্থানীয় প্রসাশন তিনজন নির্বাহী ম্যাজিষ্ট্রেট নিয়ে ভ্রাম্যমান আদালত পরিচালনা করছেন।
যানজট কমাতে থানা পুলিশের সাথে সহযোগিতা করছে স্থানীয় জনগণ। উৎসব চলবে আগামী ৪ জুন পর্যন্ত।

এই বিভাগের আরো সংবাদ