[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

শীর্ষ যুদ্ধাপরাধীদের বিচারের অধ্যায় শেষ হল

প্রকাশঃ May 5, 2016 | সম্পাদনাঃ 5th May 2016

55_111802_0

ঢাকা: জামায়াতের আমির ও আল বদরকমান্ডার মতিউর রহমান নিজামীর ফাঁসির আদেশ বহাল রাখার মধ্যদিয়ে শেষ হল একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে অভিযুক্ত শীর্ষস্থানীয় নেতাদের বিচারের অধ্যায়।

আজ বৃহস্পতিবার নিজামীর রিভিউ আবেদন খারিজের পর সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ এক প্রতিক্রিয়ায় জানান, নিজামী আল বদর প্রধান হিসেবে একাত্তরে দেশের শ্রেষ্ঠ সন্তানদের হত্যার নির্দেশ দিয়েছেন। অপরাধের শাস্তি তিনি পেয়েছেন।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধান আসামিরা যদি পালিয়ে যায় তাহলে কী সহযোগী আসামিদের বিচার হবে না? এটা কোন ধরনের যুক্তি আমার বোধগম্য হয় না। আসামিপক্ষের আইনজীবীর প্রতি সম্মান রেখেই বলছি- এটা জুরিসপ্রুডেন্সের কোথায় আছে সেটা আমি জানি না।

তিনি বলেন, আসামির সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হওয়ায় আমরা প্রসিকিউটররা সন্তোষ প্রকাশ করছি। এই রায় বহালের মধ্যদিয়ে একাত্তরে শহীদ পরিবারের সদস্যরা আত্মায় শান্তি পাবে।

উল্লেখ্য, নিজামী হলেন পঞ্চম যুদ্ধাপরাধী, যার সর্বোচ্চ সাজার রায় কার্যকরের পর্যায়ে এসেছে। এর আগে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী, জামায়াতের সহকারী সেক্রেটারি জেনারেল কামারুজ্জামান ও কাদের মোল্লার দণ্ড কার্যকর হয়।

এই বিভাগের আরো সংবাদ