[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

রেকর্ড গড়া সেঞ্চুরিতে ভাস্বর মেন্ডিস

প্রকাশঃ July 28, 2016 | সম্পাদনাঃ 28th July 2016

srilanka1469698143

 

ক্রীড়া ডেস্কঃ যখন তিনি উইকেটে এলেন, ৬ রানেই ২ উইকেট হারিয়ে ধুঁকছিল শ্রীলঙ্কা। সেখান থেকে কী দুর্দান্ত এক সেঞ্চুরিই না করলেন কুশাল মেন্ডিস। আর তার সেঞ্চুরিতেই পাল্লেকেলে টেস্টে অস্ট্রেলিয়ার সামনে চ্যালেঞ্জিং একটা লক্ষ্য বেঁধে দেওয়ার পথে রয়েছে শ্রীলঙ্কা।

 

৮৬ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনে ৬ রানেই কুশাল পেরেরার উইকেট হারিয়েছিল শ্রীলঙ্কা। দিমুথ করুনারত্নেকে নিয়ে বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলা শুরু করেন কৌশল সিলভা। কিন্তু দিনের দ্বিতীয় বলেই মিচেল স্টার্কের বলে এলবিডব্লিউ হয়ে যান করুনারত্নে। তখন ৬ রানেই নেই ২ উইকেট।

 

চতুর্থ ব্যাটসম্যান হিসেবে ক্রিজে আসা কুশাল মেন্ডিসকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করেন সিলভা। কিন্তু দলীয় ৩৪ রানে সিলভাও ফিরে যান স্টিভ ও’কিফের বলে এলবিডব্লিউ হয়ে। এরপর অ্যাঞ্জেলো ম্যাথুস মেন্ডিসকে কিছুক্ষণ সঙ্গ দিলেও দলীয় ৮৬ রানে তিনিও ফিরে যান ৯ রান করে। তখন লিডই নিতে পারেনি স্বাগতিকরা।

 

এরপরই দিনেশ চান্দিমালকে সঙ্গে নিয়ে দারুণ এক জুটি গড়েন মেন্ডিস। অনেকটা আক্রমণাত্মক ব্যাটিংয়েই দলকে এগিয়ে নিয়ে গেছেন তিনি। এই টেস্টে প্রথম ব্যাটসম্যান হিসেবে ফিফটি করেছেন ৬৩ বলে। সেটিকে পরে রূপ দিয়েছেন সেঞ্চুরিতে। ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিটাও পূর্ণ করেছেন বেশ রাজকীয়ভাবে। ব্যক্তিগত ৯৫ রান থেকে স্পিনার নাথান লায়নকে স্লগ সুইপে মিডউইকেটের ওপর দিয়ে আছড়ে ফেলে ছুঁয়েছেন তিন অঙ্ক।

 

এই সেঞ্চুরিতে একটি রেকর্ডও গড়েছেন মেন্ডিস। সবচেয়ে কম বয়সে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সেঞ্চুরি করা শ্রীলঙ্কান ব্যাটসম্যান যে এখন তিনিই। এদিন তার বয়স ২১ বছর ১৭৭ দিন। তিনি ভেঙেছেন রোমেশ কলোথারানার ২৪ বছরের রেকর্ড। রোমেশ ১৯৯২ সালে কলম্বোয় তার অভিষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন ২২ বছর ২৬৭ দিন বয়সে।

 

দলীয় ২০৩ রানে চান্দিমালকে এলবিডব্লিউ করে ১১৭ রানের জুটি ভাঙেন মিচেল মার্শ। তবে মেন্ডিস এখনো স্বাগতিকদের ভরসা হয়ে টিকে আছেন। চা বিরতির আগ পর্যন্ত শ্রীলঙ্কার সংগ্রহ ছিল ৫ উইকেটে ২৫৩ রান। মেন্ডিস অপরাজিত ১৫৭ রানে। তার সঙ্গী ধনঞ্জয়া ডি সিলভা ২৪ রানে। লিড হয়েছে ১৬৭ রানের।

 

মেন্ডিসের সামনে এখন আরেকটি রেকর্ডের হাতছানি। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে শ্রীলঙ্কার ব্যাটসম্যানের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড কুমার সাঙ্গাকারার, ২০০৭ সালে হোবার্ট টেস্টে ১৯২। মেন্ডিস সেটি ভাঙতে পারেন কি না, সেটাই এখন দেখার অপেক্ষা।

 

 

 

এই বিভাগের আরো সংবাদ