[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

রাতে দেরি করে ঘুমালে বেড়ে যায় ওজন

প্রকাশঃ June 19, 2016 | সম্পাদনাঃ 19th June 2016

 

স্বাস্থ্য ডেস্ক : অনেকে  চেষ্টা করেও দেখলেন ওজন কমাতে পারছেন না। মোটা হয়ে যাওয়া এখন বিরাট সমস্যা হয়ে দাঁড়িয়েছে। কিন্তু কি যে করবেন তা যেন কিছুতেই বুঝে উঠতে পারছেন না।

এই সমস্যার সমাধান রয়েছে জীবনযাত্রায় কিছু পরিবর্তন ঘটানোর মাধ্যমে।  যেমন অনেকে হয়তো জানেননা যে নিয়মিত দেরি করে ঘুমানোর কারনে তার ওজন বেড়ে যাচ্ছে।

সাম্প্রতিক এক গবেষণায় এমনই তথ্য পাওয়া গেছে। যুক্তরাষ্ট্রের নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির গবেষক কেলি গ্লেজার বেরন জানান, যারা রাতে অনেক দেরি করে ঘুমোতে যান তারা সাধারণত গড়ে সাড়ে ৬ ঘণ্টা ঘমুনোর সময় পান। এদের মধ্যে বেশিক্ষণ জেগে থাকার কারণে বেডটাইম স্ন্যাকস খাওয়ার প্রবণতা দেখা যায়। বেশির ভাগ সময়ই এরা রাতে ফাস্ট ফুড খান। ফলে বাড়তে থাকে তাদের ওজন। আরেকটি কারণ হচ্ছে শারীরিক প্রত্যঙ্গগুলো এ সময় কাজ করা কমিয়ে দেয়। ফলে ওজন বাড়ার ঝুঁকি বাড়ে।

গবেষকরা ১৮ থেকে ৫০ বছর বয়সী ৯৬ জন সুস্থ প্রাপ্তবয়স্কের ওপর সমীক্ষা চালান। এরা প্রত্যেকেই গড়ে সাড়ে ৬ ঘণ্টা ঘুমান। এদের খাদ্যাভ্যাস, আচরণ, সেক্স লাইফ সব কিছু নিয়ে পরীক্ষা চালানো হয়। গবেষণায় দেখা গেছে,  রাতে দেরি করে ঘুমোলে খাওয়ার পরিমাণ যেমন বাড়ে, তেমনই কমতে থাকে শারীরিক সক্রিয়তাও। যা শরীরে মেদ জমতে বাধ্য করে।

এই বিভাগের আরো সংবাদ