[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদণ্ড বহাল রাখায় পাকিস্তানের উদ্বেগ

প্রকাশঃ May 7, 2016 | সম্পাদনাঃ 7th May 2016

652273cdf78df045139ccca50e822167

ঢাকা: যুদ্ধাপরাধী জামায়াত নেতা মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ড বাংলাদেশের সুপ্রিম কোর্ট বহাল রাখায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পাকিস্তান সরকার।
দেশটির গণমাধ্যমে এ সংক্রান্ত খবর প্রকাশিত হয়েছে।
গত শুক্রবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, ‘১৯৭১ সালের ঘটনাবলীর প্রেক্ষাপটে বাংলাদেশে চলমান বিতর্কিত বিচার নিয়ে আন্তর্জাতিক মহল ও মানবাধিকার সংস্থাগুলোর প্রতিক্রিয়ার দিকে নজর রাখছে পাকিস্তান।’
বিবৃতিতে দেশটি আরো বলেছে, ১৯৭৪ সালের ত্রিপক্ষীয় চুক্তি অনুযায়ী বাংলাদেশে সমঝোতা প্রয়োজন।
চুক্তি অনুযায়ী ১৯৭১ এর ঘটনাবলী পেছনে ফেলে এগিয়ে যাওয়ার কথাও বলা হয়েছে বিবৃতিটিতে।
একই সঙ্গে গত শুক্রবার পাঞ্জাবের আইনসভায় নিজামীর রিভিউ পিটিশন খারিজ হয়ে যাওয়ায় সর্বসম্মতিক্রমে উদ্বেগ প্রকাশ করে একটি প্রস্তাব গৃহীত হয়েছে। পাঞ্জাবের আইনসভার সদস্য ও স্থানীয় জামায়াত-ই-ইসলামী নেতা ওয়াসিম আখতার এই প্রস্তাব উত্থাপন করেন।
প্রস্তাবটিতে যুদ্ধাপরাধী নিজামীর মৃত্যুদণ্ড ঠেকাতে পাকিস্তানের কেন্দ্রীয় সরকারকে ওআইসি ও জাতিসংঘের শরণাপন্ন হওয়ার আহ্বান জানানো হয়েছে।
১৯৭১ সালে বুদ্ধিজীবী হত্যার পরিকল্পনাকারী ও উস্কানিদাতাসহ মানবতাবিরোধী তিনটি অপরাধের দায়ে গত ৬ জানুয়ারি নিজামীর ফাঁসির রায় বহাল রাখে আপিল বিভাগ।
এই রায়ের রিভিউ চেয়ে আবেদন করা হলে গত বৃহস্পতিবার প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ রিভিউ পিটিশন খারিজ করে দেয়।

এই বিভাগের আরো সংবাদ