[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মীর কাশেমের পূর্ণাঙ্গ রায় যে কোনো দিন

প্রকাশঃ May 14, 2016 | সম্পাদনাঃ 14th May 2016

mir_quashem_ali

ফাইল ছবি

(স্বাধীনতা৭১ডটকম) মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে দেওয়া রায়ের বিরুদ্ধে জামায়াত নেতা মীর কাশেম আলীর মৃত্যুদণ্ড বহালের পূর্ণাঙ্গ রায় যে কোনো দিন প্রকাশ করা হতে পারে।

এছাড়াও আপিল বিভাগে আরও ১২ আসামির মামলা শুনানির অপেক্ষায় রয়েছে বলে আদালত সূত্রে জানা গেছে।

জামায়াতের নির্বাহী পরিষদ সদস্য মীর কাশেম আলীর মৃত্যুদণ্ড বহাল রেখে আপিল মামলায় গত ৮ মার্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করা হয়। প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ এ রায় দেয়।

আপিলে শুনানির অপেক্ষায় থাকা মামলার আসামিরা হলেন- জামায়াতের অন্যতম শীর্ষ নেতা আব্দুস সুবহান ও এটিএম আজহারুল ইসলাম, আওয়ামী লীগ থেকে বহিস্কৃত মোবারক হোসেন, জাতীয় পার্টির নেতা সাবেক প্রতিমন্ত্রী সৈয়দ মোহাম্মদ কায়সার ও সাবেক এমপি পলাতক ইঞ্জিনিয়ার আব্দুল জব্বার, চাঁপাইনবাবগঞ্জের মাহিদুর রহমান ও আফসার হোসেন চুটু, বাগেরহাটের শেখ সিরাজুল হক ওরফে সিরাজ মাস্টার ও খান আকরাম হোসেন, পটুয়াখালীর ফোরকান মল্লিক, নেত্রকোনার আতাউর রহমান ননী ও ওবায়দুল হক তাহের। পর্যায়ক্রমে এসব আপিল শুনানি ও নিষ্পত্তি হতে পারে বলে জানিয়েছে এটর্নি জেনারেল কার্যালয় সূত্র।

আপিল ও আপিল রায়ের রিভিউ’র চুড়ান্ত পাঁচটি রায়ের পর জামায়াতের আমীর মতিউর রহমান নিজামী ও সেক্রেটারী জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লা ও মুহাম্মদ কামারুজ্জামান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসি কার্যকর হয়েছে।

এদিকে আপিলের আরেক রায়ে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেওয়া হয়েছে। এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গত বছর ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়।

রায় রিভিউ চেয়ে রাষ্ট্র ও আসামিপক্ষ ইতোমধ্যে আবেদন দাখিল করেছে। এ রিভিউ আবেদনও শুনানির অপেক্ষায় রয়েছে। মীর কাশেমের আপিলের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলে এ রায় রিভিউ চেয়ে আবেদন করার জন্য ১৫ দিন সময় পাবেন তিনি। জামায়াতের সাবেক আমীর গোলাম আজম ও বিএনপি নেতা আব্দুল আলীম মৃত্যুবরণ করায় তাদের মামলায় আনা আপিল মামলা অকার্যকর ঘোষণা করা হয়েছে।

মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধ বিচারে গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল বিচারিক কার্যক্রম শেষে এ পর্যন্ত ২৩ মামলায় রায় ঘোষণা করেছে। ট্রাইব্যুনাল ২৪ তম রায় ঘোষণার অপেক্ষায় রায়েছে। রায় হওয়ায় মামলার বেশ কয়েকজন আসামি পলাতক রয়েছেন। এতে তারা ইতোমধ্যে আপিলের সুযোগ হারিয়েছেন। খবর-বাসস।

এই বিভাগের আরো সংবাদ