[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মার্চ মাসের সেরা ৯ বই

প্রকাশঃ February 2, 2016 | সম্পাদনাঃ 4th April 2016
মার্চ মাসের সেরা ৯ বই
 

বিশ্বের নানা প্রান্ত থেকে বিভিন্ন ভাষায় প্রতি দিন-সপ্তাহ-মাসে প্রকাশিত হচ্ছে অসংখ্য বই। নানা স্বাদের এ বইগুলোর খোঁজ রসিক পাঠকদের কাছে সেভাবে পৌঁছায় না। আর একসঙ্গে এতো বই পড়াও সম্ভব নয়। এজন্য বিবিসি’র করা মার্চ মাসের সেরা নয় বইয়ের তালিকা বইপ্রেমীদের জন্য তুলে ধরা হলো। বইগুলো ই-কমার্স সাইট অ্যামাজন.কম থেকে সংগ্রহ করা যাবে। একনজরে দেখে নেওয়া যাক বইগুলো।

দ্য লিটল রেড চেয়ারস, এডনা ও’ব্রায়ান

উপন্যাসটিতে ও’ব্রায়ান ১৯৯২ সালের সারায়েভো অবরোধ ও ১৯৯৫ সালের স্রেব্রেনিচা হত্যাযজ্ঞের সময় যুদ্ধের নৃশংসতা ও গৃপ্তনীতি কর্মকৌশলের কথা বর্ণনা করেছেন।

শার্লট ব্রন্ট্রি: এ ফায়ারি হার্ট, ক্লেয়ার হারম্যান

বইটিতে শার্লটের প্রারম্ভিক জীবন, বাবা-মায়ের ভালোবাসার অভাব ও ভাসমান সময়কাল তুলে ধরা হয়েছে।

শেলটার, জাং ইউন

কিয়াং চোয়ের স্ত্রী গিলান ও ছেলে নাথান। কিয়াং চো একজন অধ্যাপক। ক্রেডিট কার্ড ঋণে জর্জারিত এ দম্পতি এমন একটি বাড়িতে থাকতেন যার মূল্য বহন করা তাদের জন্য ছিলো কঠিন। বছরের পর বছর তাদের ঋণ ও ভুল সিদ্ধান্ত কিয়াং ও তার পরিবারকে এমন অবস্থায় এনে দাঁড় করিয়েছে, এখন কিয়াং নিজের পরিবারের ভবিষ্যত নিয়ে চিন্তিত।

হোয়াট ইজ নট ইউরস ইজ নট ইউরস, হেলেন ওয়েয়েমি

বইটির মূল আইডিয়া হচ্ছে, আক্ষরিক ও রূপক চাবি। বাড়ির চাবি, হৃদয়ের চাবি, গোপনীয়তার চাবি। ওয়েয়েমির চাবি কেবলমাত্র তার চরিত্রগুলোকেই উন্মোচন করেনি, এখানে কো-একজিস্টিং রিয়েলিটির বাঁধও ভেঙেছে।

অ্যাপোসল, টম বিসল

২০০৭ থেকে ২০১০ সাল পর্যন্ত বিসল খ্রিস্টের পাঠানো ১২ দূতের কবর ও নয়টি দেশের ৫০টিরও বেশি গির্জা ভ্রমণ করেছেন। তার এই বইয়ে তিনি সমসাময়িক ভ্রমণ আখ্যান ও নতুন নিয়মে পাণ্ডিত্যপূর্ণ অনুসন্ধানের সংমিশ্রণ রয়েছে।

মার্গারেট ফার্স্ট, ডানিয়েল ডাটন

সতেরো শতকের লাজুক ও প্রতিভাধর এ চরিত্রটিকে এই প্রথম নাট্যরূপ দেওয়া হয়েছে। অদ্ভুত স্বভাবের মার্গারেট কবিতা লিখতেন। তার কবিতার কয়েকটি ভলিউম বের হয়েছিলো। দর্শন, নারীবাদী নাটক আর বিজ্ঞান কথাসাহিত্যে স্থান নেওয়ার মতো উন্মুক্ততা তখন নারীদের জন্য ছিলো না। ইংল্যান্ডে গৃহযুদ্ধের সময় মার্গারেটের উইলিয়াম কেভেনডিশের সঙ্গে পরিচয় হয় ও তারা বিয়ে করেন। উইলিয়াম মার্গারেটকে লেখালেখি করায় উৎসাহ দেন। যুদ্ধের পর মার্গারেটের খ্যাতি ও দুর্নাম দু’টোই ইংল্যান্ডে প্রচার হতে থাকে। লন্ডনের রয়েল সোসাইটিতে আমন্ত্রিত প্রথম নারী ছিলেন মার্গারেট। বিস্তারিত জানতে পড়ে ফেলুন বইটি।

প্রোডিগ্যালস, গ্রেগ জ্যাকসন

একজন চলচ্চিত্র নির্মাতা নিউইয়র্ক ছেড়ে চলে যান এক নারীর সঙ্গে যিনি তার থেরাপিস্ট ছিলেন। একজন আইনজীবী, ব্যাংকার, সাংবাদিক ও ক্যালিফোর্নিয়া মরুভূমিতে জড়ো হওয়া একদল বন্ধুর গল্প রয়েছে এ বইতে।

দ্য লোনলি সিটি, অলিভিয়া লেইং

আপনি যেকোনো স্থানেই একা থাকতে পারবেন। কিন্তু কয়েক লাখ লোকবেষ্টিত শহরে আপনি একা ব্যাপারটা ভিন্ন। দ্য লোনলি সিটিতে মানুষ ও বস্তুর সম্মিলন, যৌনতা, নৈতিকতা ও শিল্পের ঐন্দ্রজালিক সম্ভাবনার সম্পর্কে বলা হয়েছে।

এ আইগনি ব্যারেট, ব্ল্যাকাস

ফুরো অরিবুকো নাইজেরিয়ান তরুণ। চাকরির ইন্টারভিউর দিন সকালে উঠে দেখেন, তিনি শেতাঙ্গে পরিণত হয়েছেন। এখন তার লাল চুল, সবুজ চোখ, ফ্যাকাশে ত্বক। পুরোপুরি বদলে যাবার পর কী হলো তার জীবনে?

এই বিভাগের আরো সংবাদ