[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মানুষের মতো হাঁটে মাছ! (ভিডিও সহ)

প্রকাশঃ April 1, 2016 | সম্পাদনাঃ 1st April 2016

photo-1459247850গোল্ডফিশের মতোই ছোট মাছ কিন্তু হাঁটছে মানুষের মতো করে। এমনই এক হাঁটতে পারা মাছের প্রজাতি আবিষ্কার করেছেন বিজ্ঞানীরা। মাছটি পাওয়া যায় থাইল্যান্ডে।

যুক্তরাষ্ট্রের নিউজার্সি ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা চালিয়ে হেঁটে চলা মাছটির খোঁজ পান। এ সংক্রান্ত গবেষণা নিবন্ধটি প্রকাশ করেছে বিজ্ঞান সাময়িকী ‘সায়েন্টিফিক রিপোর্ট’।

সিবিএস নিউজ জানিয়েছে, হাঁটতে পারা মাছের বৈজ্ঞানিক নাম ‘ক্রিপটোটোরা থামিকোলা’। মাছটি লম্বায় মাত্র এক ইঞ্চি। অন্ধকারের মাছটি দৃষ্টিহীন ও বর্ণহীন। অ্যাকুরিয়ামের জনপ্রিয় গোল্ডফিশের ‘নিকটাত্মীয়’ এই মাছ। মানুষের পেলভিসের (কোমরের হাড়) মতোই অঙ্গ থাকার কারণেই এ মাছ হাঁটতে পারে বলে দাবি করেছেন বিজ্ঞানীরা। জানা গেছে, থাইল্যান্ডের অনেক জলপ্রপাতের অন্ধকার অংশে হাঁটতে পারা মাছ খুঁজে পাওয়া যায়।

গবেষণায় দেখা গেছে, হাঁটতে পারা মাছ অন্য যেকোনো মাছের চেয়ে বৈশিষ্ট্যে ভিন্ন। সম্ভবত এটিই পৃথিবীর একমাত্র মাছ যা চারটি পাখনা পায়ের মতো ব্যবহার করতে পারে। জলপ্রপাতের ওপর থেকে পড়া পানির স্রোতের মধ্যেও এই মাছ পাথর বেয়ে উঠতে পারে।

নিউজার্সি ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষক ব্রুক ফ্লেমিং বলেন, হাঁটতে পারা মাছটির পাখনার গঠন তাঁর দেখা অন্য যে কোনো মাছের চেয়ে ভিন্ন। এই ভিন্ন গঠনের কারণেই টিকটিকি বা উভচর কোনো প্রাণীর মতোই মাছটি কোনো কিছু বেয়ে ওপরে উঠতে পারে এবং হাঁটার মতো চলে।

গবেষকরা মনে করেন, হাঁটতে পারা মাছ নিয়ে গবেষণায় মাছের বিবর্তন হলে স্থলচর প্রাণী হওয়ার বিষয় সম্পর্কে বিস্তারিত জানা যায়। ধারণা করা হয়, ৪০ কোটি বছর আগে কিছু জলচর প্রাণীর বিবর্তন ঘটে।

এই বিভাগের আরো সংবাদ