[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মাইগ্রেনের সমস্যা আনতে পারে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা ।

প্রকাশঃ June 4, 2016 | সম্পাদনাঃ 4th June 2016
Suboccipital
(স্বাধীনতা৭১ডটকম)
নিউজ ডেস্ক : প্রতিদিন কাজের চাপে ভীষণ মাথা ধরে যায়? কখনও মাথা ব্যথার ওষুধ, কখনও বা ঘুম, কখনও আবার তেল মালিশ- এসবের মাধ্যমেই খানিক স্বস্তি মেলে এই অসহ্য মাথার যন্ত্রণা থেকে।

কিন্তু মাথা ব্যথার কারণ অজানাই থেকে যায়। কোনও রকম চিকিৎসা হয় না। আর এতেই লুকিয়ে থাকে জটিল অসুখের ভ্রুণ। বিশেষ করে মহিলাদের ক্ষেত্রে এই মাথা ধরার অসুখ খুবই বিপজ্জনক।

গবেষণায় জানা গেছে, যে মহিলাদের মাইগ্রেনের সমস্যা থাকে, তাদের মধ্যে হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি হয়।

জার্মানির ইনস্টিটিউট অফ পাবলিক হেলথ এবং হার্ভার্ড টি এইচ চ্যান স্কুল অফ পাবলিক হেল্থ স্কুল অফ ইউএস’র গবেষকরা একটি সমীক্ষা চালিয়ে দেখেছেন, যে মহিলারা মাইগ্রেনের সমস্যায় ভোগেন তাদের হৃদযন্ত্রের সমস্যা হওয়ার প্রবণতা থাকে। হার্ট অ্যাটাক হওয়ার সম্ভাবনাও তাদের বেড়ে যায়।

২১ থেকে ৪২ বছর বয়সী ১,১৫,৫৪১ জন মহিলার মধ্যে সমীক্ষা চালিয়ে দেখা গেছে, যে মহিলাদের মাইগ্রেনের সমস্যা রয়েছে তাদের হার্ট অ্যাটাক হওয়ার প্রবণতা রয়েছে আর যাদের মাইগ্রেন নেই তাদের চেয়ে বেশ কিছুটা বেশি।

গবেষণা বলছে, মাইগ্রেনের সমস্যা কেবল হার্ট অ্যাটাক নয়, আরও নানাধরনের হৃদযন্ত্রের সমস্যার সৃষ্টি করে। স্ট্রোক, অ্যাঞ্জিনা ইত্যাদি অসুস্থতা দেখা দেওয়ারও সম্ভাবনা থাকে এক্ষেত্রে।

এই বিভাগের আরো সংবাদ