[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মহিলারা মাথা ন্যাড়া করতে পারবে কি?

প্রকাশঃ April 1, 2016 | সম্পাদনাঃ 1st April 2016

photo-1458960913নামাজ, রোজা, হজ, জাকাত, পরিবার, সমাজসহ জীবনঘনিষ্ঠ ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’। জয়নুল আবেদীন আজাদের উপস্থাপনায় এনটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানে দ‍র্শকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বিশিষ্ট আলেম ড. মুহাম্মদ সাইফুল্লাহ।

আপনার জিজ্ঞাসার ১৮২৩তম পর্বে ইমেইলের মাধ্যমে ডা. সাবিয়া ইয়াসমিন তানিয়া মহিলাদের মাথা ন্যাড়া করা সম্পর্কে জানতে চেয়েছেন। অনুলিখন করেছেন মনিরুজ্জামান মনু।

প্রশ্ন : আমরা জানি যে মহিলাদের মাথা ন্যাড়া করা গুনাহ। কেমন গুনাহ, কবিরা নাকি ছগিরা। আর কোনো কারণে মহিলা যদি মাথা ন্যাড়া করতে চায় যেমন ধরুন প্রচুর চুল, পরে চুল একেবারে পাতলা হয়ে যাচ্ছে  বা উকুন হলে যখন কিছুতেই সমস্যার সমাধান হচ্ছে না, তখন কি মাথা ন্যাড়া করা যাবে?

উত্তর : মহিলাদের জন্য চুল ন্যাড়া করা বা সম্পূর্ণ কামিয়ে ফেলা হারাম বা কবিরা গুনাহ, যেহেতু রাসুল (সা.) এ কাজ নিষেধ করেছেন। কিন্তু কারো যদি ওজর থাকে, মানে অসুস্থতা থাকে এবং সেটা যদি ডাক্তার বলেন যে, আপনি যদি চুল কামিয়ে ফেলেন তাহলে চিকিৎসা হতে পারে, তাহলে সেক্ষেত্রে তার জন্য হয়তো ওজরের কারণে বা তাঁর অসুস্থতার কারণে জায়েজ হতে পারে। তবে রাসুল (সা.) এটা নিষেধ করেছেন।

এই বিভাগের আরো সংবাদ