[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মহাকাশযান তৈরি প্রকল্পে বিনিয়োগ করছে সোস্যাল মিডিয়া ফেইসবুক ।।

প্রকাশঃ April 16, 2016 | সম্পাদনাঃ 16th April 2016

 

1460798093নিউজ ডেস্কঃ ফেইসবুকের মাধ্যমে পুরো বিশ্বকে এক সুতোয় বেঁধেছেন তিনি। বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের হাসি, কান্না, রাগ, অভিমান সবই জানা যায় ফেইসবুকে। আর এবার বিশ্বের বাইরেও প্রাণ খুঁজতে উদ্যোগী হলেন ফেইসবুক প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ।

মহাকাশ গবেষণার ইতিহাসে প্রথমবারের মতো নক্ষত্রের মধ্যে প্রাণের অস্তিত্ব খোঁজার জন্য ক্ষুদ্র ও হালকা মহাকাশযান তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। ক্ষুদ্র ও হালকা মহাকাশযান তৈরির এ প্রকল্পে বিনিয়োগ করছে ফেইসবুকও।

নাসার এই প্রকল্পে কাজ করছেন বিশ্বের সেরা বিজ্ঞানী ও প্রকৌশলীরা। পৃথিবীর কাছের নক্ষত্র ‘আলফা সেন্টরি’-এ অনুসন্ধান চালানোর জন্য ব্রেকথ্রো স্টারশট নামক প্রকল্পের পৃষ্ঠপোষকতায় যুক্ত হয়েছেন মার্ক জাকারবার্গ, ব্রিটিশ পদার্থবিদ স্টিফেন হকিং ও রুশ ধনকুবের ইউরি মিলনের।

মার্ক জাকারবার্গ তার ফেসবুক পেজে এক স্ট্যাটাসে জানান, ‘পৃথিবীর নিকটতম নক্ষত্র আলফা সেন্টরি ২৫ ট্রিলিয়ন মাইল দূরে অবস্থিত। বর্তমানের সবচেয়ে দ্রুত যে মহাকাশযান রয়েছে, সেটি সেখানে পৌঁছাতে ৩০ হাজার বছর লেগে যাবে। যা অনেক সময় সাপেক্ষ। এজন্য সেখানে প্রাণের অস্তিত্বের গবেষণায় নতুন পরিকল্পনা করা হয়েছে।’

‘আলফা সেন্টাউরি-এ গবেষণায় বড় মহাকাশযানের পরিবর্তে অত্যন্ত দ্রুতগামী ক্ষুদ্রাকার ও হালকা মহাকাশযান তৈরি করা হবে। একটি রকেটের মাধ্যমে তা আকাশে ছুড়ে দেওয়া হবে। তারপর পৃথিবী থেকে শক্তিশালী আলোকরশ্মি পাঠিয়ে এর বেগ ঘণ্টায় ১০ কোটি মাইলে রূপান্তর করা হবে।

এই বিভাগের আরো সংবাদ