[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

মন্ত্রী তিন দিন দায়িত্ব পালন না করে ঘরে বসে থাকেন, তাহলে জাতির ক্ষতি নেই:গণশিক্ষামন্ত্রী

প্রকাশঃ July 30, 2016 | সম্পাদনাঃ 30th July 2016

Mostafiz-1
ঢাকা : গণশিক্ষামন্ত্রী মুস্তাফিজুর রহমান বলেন, যখন বাংলাদেশের ৯৫ ভাগ মানুষ নিরক্ষর ছিল, স্কুল-কলেজ-মাদ্রাসাতেও যারা পড়েনি, তখন তারা বিপ্লবী ছিল। তারা দেশ স্বাধীন করেছে তবুও জঙ্গি হয়নি। আর এখন যারা এত বড় বড় প্রতিষ্ঠানে পড়ছে, বিদেশে যাচ্ছে, শিক্ষিত হচ্ছে, তারাই জঙ্গি হচ্ছে বলে মন্তব্য করেন গণশিক্ষামন্ত্রী।

শনিবার রাজধানীর মিরপুরে প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরে প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ ও মাল্টিমিডিয়া প্রজেক্টর বিতরণ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

জঙ্গি হামলায় নিহতদের প্রসঙ্গে মন্ত্রী বলেন, জঙ্গিরা এতই শিক্ষিত যে তাকে তার গুরু বোঝালো ‘তুমি জিহাদে যাও, মরলে বেহেশতে যাবা।’ কিন্তু ওই শিষ্যের মনে একবারও প্রশ্ন জাগলোনা যে, তার গুরু বেহেশতে আগে না গিয়ে তার শিষ্যকে পাঠাচ্ছে। ওই শিষ্যদের উচিত ছিল তার গুরুকে সঙ্গে নিয়ে জিহাদে যাওয়া।

সরকারি কর্মকর্তারা সবাই কাজে ফাঁকি দিলেও দেশের অনেক উন্নতি হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, চারদিকে যে যেদিক দিয়ে পারছে কাজে ফাঁকি দিচ্ছে। এত ফাঁকির মধ্যেও আমাদের এত উন্নতি হয়েছে, আর যদি সবাই ফাঁকি না দিয়ে পরিপূর্ণভাবে কাজ করতাম, তাহলে তো আমরা উন্নতিতে ফেটে যেতাম।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, তবে ফাঁকি দেবার জায়গাও রয়েছে অনেক। জবাবদিহিতা না থাকায় চারদিকে এত ফাঁকিবাজি চলে। ফলে,সরকার কাজ করে গেলেও সেই অর্থে ফল পাওয়া যাচ্ছেনা। আমরা যারা সেবা দিচ্ছি, তারা সেবা দিতে পারি বা না পারি মনে করি আমিই সর্বোত্তম।

শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, মন্ত্রী যদি তিন দিন দায়িত্ব পালন না করে ঘরে বসে থাকেন, তাহলে জাতির ক্ষতি নেই। কিন্তু একজন শিক্ষক যদি তিন দিন বসে থাকেন, তাহলে জাতির ক্ষতি বেশি হয়। তাই শিক্ষকদের ফাঁকি দেওয়া যাবেনা। কিন্তু তারা বেশি ফাঁকি দেয়।

অনুষ্ঠানে সভাপতি হিসেবে বক্তব্য রাখেন, প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক আলমগীর হোসেন। এছাড়া আরও বক্তব্য রাখেন, গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হুমায়ুন খালিদ, অতিরিক্ত সচিব নজরুল ইসলাম, আবু হেনা মুস্তাফা প্রমুখ।

উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানের মধ্যদিয়ে শিক্ষার মানোন্নয়নে দেশের ৩৫০৪ টি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে ৩৫০৪ টি ল্যাপটপ ও ৫৯৪১ টি প্রতিষ্ঠানে ৫৯৪১ প্রজেক্টর বিতরণ করা হয়েছে।

(স্বাধীনতা৭১ডটকম/এআর)

এই বিভাগের আরো সংবাদ