[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

বাংলাদেশে ব্লগসাইট সামহোয়্যার ইন বন্ধ?

প্রকাশঃ May 16, 2016 | সম্পাদনাঃ 16th May 2016
Feature Imageস্বাধীনতা৭১ডটকম
ঢাকা : বাংলাদেশে অন্যতম প্রধান ব্লগসাইট সামহোয়্যার ইনের কর্তৃপক্ষ অভিযোগ করছেন বাংলাদেশ টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বিটিআরসির এক নির্দেশের পরিপ্রেক্ষিতে ব্লগসাইটটি আংশিকভাবে বন্ধ করে দেয়া হয়েছে।

বিবিসি বাংলা এক প্রতিবেদনে বলেছে, ব্লগসাইটে ঢুকলেই এখন দেখা যাচ্ছে একটি নোটিস- তাতে লেখা ‘বেশ কিছু আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগ বন্ধ থাকায় ব্লগাররা অসুবিধায়’।

নোটিসে বলা হয়েছে, চলতি মাসের চার তারিখ থেকে ব্লগারদের একটি বড় অংশ সামহোয়্যার ইন ব্লগে প্রবেশ করতে পারছেন না।

ব্লগ কর্তৃপক্ষ জানতে পেরেছেন বাংলাদেশ টেলিযোগাযোগ কর্তৃপক্ষ বিটিআরসি এর লিখিত নির্দেশপত্রের পরিপ্রেক্ষিতে কয়েকটি আইএসপি থেকে সামহোয়্যার ইন ব্লগের প্রবেশাধিকার স্থগিত করা হয়েছে।

সামহোয়্যার ইন ব্লগের অন্যতম প্রতিষ্ঠাতা সৈয়দা গুলশান ফেরদৌস জানা জানিয়েছেন, এই ব্লগ বন্ধ করতে বিটিআরসি কেন নির্দেশ দিয়েছে সেটি তারা ধারণা করতে পারছেন না। বিটিআরসি থেকে তাদের কোন চিঠি দেয়া হয়নি বলে উল্লেখ করেন তিনি।

গুলশান ফেরদৌস জানা বলেন, সোমবার সকালে বিটিআরসি’র একজন কর্মকর্তা তাদের সাথে যোগাযোগ করেছিলেন।

তিনি বলেন, “সে কর্মকর্তা আমাদের জানিয়েছেন যে বিটিআরসি সামহোয়্যার ইন ব্লগ পুরোপুরি বন্ধের নির্দেশ দেয়নি। আমাদের ব্লগে লেখালেখি করে এমন একটি লিংক বা ইউআরএল বন্ধ করার জন্য ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের বলা হয়েছে বলে তিনি (বিটিআরসি’র কর্মকর্তা) জানিয়েছেন।”

বিভিন্ন ইন্টারনেট সার্ভিস প্রোভাইডরদের কাছে বিটিআরসি যে চিঠি দিয়েছে সেখান থেকে গুলশান জানা জানতে পেরেছেন যে সামহোয়্যার ইন ব্লগের আয়-ব্যয়ের উৎস সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে।

তিনি বলেন, সামহোয়্যার ইন ব্লগের আয়-ব্যয় নিয়ে প্রশ্ন তোলার কোন সুযোগ নেই। একমাত্র কর কর্তৃপক্ষ ছাড়া অন্য কেউ এ নিয়ে প্রশ্ন তুলতে পারে না।

এ বিষয়গুলো নিয়ে তারা বিটিআরসি’র সাথে আলোচনায় আগ্রহী বলে জানান গুলশান ফেরদৌস জানা।

দশ বছর আগে প্রতিষ্ঠিত ব্লগসাইট সামহোয়্যার ইনের রেজিস্টার্ড ব্লগারের সংখ্যা দুই লক্ষ।

গুলশান ফেরদৌস জানা জানান, প্রতিদিন অন্তত পঞ্চান্ন হাজার মানুষ তাদের ব্লগে পড়েন।

এই বিভাগের আরো সংবাদ