[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

কৃষির সামগ্রিক উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে সরকার।

প্রকাশঃ June 12, 2016 | সম্পাদনাঃ 12th June 2016
Feature Imageসংসদ ভবন থেকে : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, কৃষি এবং কৃষির সামগ্রিক উন্নয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। ভবিষ্যতে এর ধারবাহিকতা অব্যাহত থাকবে। বর্তমান সরকার কৃষিবান্ধব সরকার।

রোববার (১২জুন) সকালে দশম জাতীয় সংসদের বাজেট অধিবেশনে চাঁপাইরবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য মোহাম্মদ গোলাম রাব্বানীর এক প্রশ্নের জবাবে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘২০১৫-১৬ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের সংশোধিত বাজেটে মোট বরাদ্দ ১১ হাজার ১৪২ কোটি ৫৭ লাখ টাকা। আর ২০১৬-১৭ অর্থবছরে কৃষি মন্ত্রণালয়ের জন্য মোট ১৩ হাজার ৬৭৮ কোটি ৮৫ লাখ টাকা ( ১৮৪০.৫০ কোটি + অনুন্নয়ন ১১৮৩৮ .৩৫ কোটি টাকা) বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।’

তিনি আরো বলেন, আগামী ২০১৬-১৭ অর্থবছরে কৃষি খাতে ভর্তুকি হিসেবে ৯ হাজার কোটি টাকার প্রস্তাব করা হয়েছে।

২০১৫-১৬ অর্থবছরের সংশোধিত বাজেটে কৃষি পুনর্বাসন সহায়তা খাতে বরাদ্দ ৬৭ কোটি ৪৬ লাখ টাকা। আগামী ২০১৬-১৭ অর্থবছরে এ খাতে ৭৫ কোটি টাকা বরাদ্দের প্রস্তাব করা হয়েছে।

অর্থমন্ত্রী বলেন, কৃষি যন্ত্রিকীকরণের লক্ষ্যে ২৪৮ কোটি ১৮ লাখ টাকা প্রাক্কলিত ব্যয়ে ‘খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি (২য় পর্যায়) (প্রথম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পটি ২০১৩ সালের জুলাই হতে আগামী ২০১৮ সালের জুন মাসের মধ্যে বাস্তবায়িত হবে বলে অর্থমন্ত্রী জানান।

এছাড়া ‘বীজ ও উদ্ভিদ কার্যক্রম’ এর জন্য ২০১৫-১৬ অর্থবছরে বরাদ্দ ৭৮ কোটি ২৯ লাখ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে এ খাতে ১০০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছে।

এই বিভাগের আরো সংবাদ