[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

“বঙ্গবন্ধু স্যাটেলাইট ১০ মে উৎক্ষেপণ”

প্রকাশঃ May 7, 2018 | সম্পাদনাঃ 7th May 2018

 

সংগৃহীত

স্বাধীনতা৭১ ডেস্কঃ  বেশ কয়েকবার সময় পরিবর্তনের পর আগামী ১০ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য দিন নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ। সূত্র-  ইউএনবি।

তি্নি জানান, মার্কিন বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেস-এক্স কর্তৃপক্ষ যুক্তরাষ্ট্র সময় বিকাল ৪টায় উৎক্ষেপণের জন্য সময় নির্ধারণ করেছে।

১০ মে উৎক্ষেপণের তারিখ চূড়ান্ত কিনা জানতে চাইলে তিনি বলেন, ‘স্যাটেলাইট উৎক্ষেপণের কোনো তারিখই চূড়ান্ত হয় না । যেদিন উৎক্ষেপণ হবে ওইদিনই ফাইনাল বলা যায়।’

বঙ্গবন্ধু স্যাটেলাইটের টেস্টিং রিপোর্ট (প্রতিবেদন) পেয়েছন কিনা জানতে চাইলে বিটিআরসি চেয়ারম্যান জানান, না; এখনো টেস্টিং রিপোর্ট পাইনি। অন দ্যা প্রসেস।

তিনি বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে অংশ নিতে আমরা সরকারি প্রতিনিধি দল নিয়ে আজই  (সোমবার) ফ্লোরিডার উদ্দেশ্যে রওনা হবো।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর প্রকল্প পরিচালক মেজবাহুজ্জামান জানান, আগামী ১০ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ হবে বলে মার্কিন বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি স্পেস-এক্স কর্তৃপক্ষ মৌখিকভাবে আমাদের জানিয়েছে। তবে এখনো আমরা অফিসিয়ালি চিঠি পাইনি। আশা করছি দ্রুত চিঠি পেয়ে যাবো। টেস্টিং রিপোর্টও এখনো পাওয়া যায়নি বলে জানান তিনি।

সাবেক ডাক ও টেলিযোগাযোগ বিভাগের প্রতিমন্ত্রী ও বর্তমান তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম জানিয়েছেন, বিটিআরসি থেকে আমাকে জানানো হয়েছে, আগামী ১০ মে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের সম্ভাব্য তারিখ নির্ধারণ হয়েছে। আজ সন্ধ্যায় আমিসহ সরকারি প্রতিনিধি দল ফ্লোরিডার উদ্দেশ্য রওনা হতে বলেছে।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ টেস্টিং ফলাফল গত শনিবার (বাংলাদেশ সময়) বিকালের মধ্যে দেয়ার কথা ছিল। এরপরই উৎক্ষেপণের সময় নির্ধারিত হওয়ার কথা জানিয়েছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তফা জব্বার।

তিনি শনিবার ই্উএনবিকে বলেছিলেন, স্পেস-এক্স কর্তৃপক্ষ বঙ্গবন্ধু স্যাটেলাইটের কারিগরি সকল কাজ সম্পন্ন করার পরই আমরা উৎক্ষেপণের তারিখ পাবো। আমরা অপেক্ষা করছি উৎক্ষেপণের তারিখ পাওয়ার জন্য। যেকোন সময় উৎক্ষেপণ হবে

এই বিভাগের আরো সংবাদ