[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

প্রাণভিক্ষা চাওয়া না-চাওয়া নিজামীর নিজস্ব বিষয়

প্রকাশঃ May 5, 2016 | সম্পাদনাঃ 5th May 2016

nizami-3

ঢাকা: সব ধরনের আইনি লড়াই শেষ। এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইবেন কি-না, সেটি সম্পূর্ণ মতিউর রহমান নিজামী ও তার পরিবার নেবেন বলে জানিয়েছেন তার আইনজীবী এস এম শাহজাহান।

মানবতাবিরোধী অপরাধের দায়ে নিজামীর মৃত্যুদণ্ড বহাল থাকার পর আসামিপক্ষের পরবর্তী পদক্ষেপ সম্পর্কে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা জানান তিনি।

আজ বৃহস্পতিবার সকালে দেওয়া রায়ে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর সহযোগী কিলিং স্কোয়াড আলবদর বাহিনীর সর্বোচ্চ নেতা নিজামীর ফাঁসি বহাল রেখে রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

নিজামীর করা রিভিউ (রায় পুনর্বিবেচনা) আবেদন খারিজ করে এ রায় দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ। অন্য তিন বিচারপতি হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

সর্বোচ্চ আদালতের সর্বশেষ ধাপের রায় দেওয়ার সময় আদালতে ছিলেন না নিজামীর প্রধান আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। ছিলেন এস এম শাহজাহান। তিনিই রায়ের পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন।

এই আইনজীবী বলেন, ‘আমরা আমাদের আইনি লড়াই শেষ করেছি। এখন রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাওয়ার সুযোগ পাবেন মতিউর রহমান নিজামী। তবে তিনি সেটা চাইবেন কি-না, সে বিষয়ে সিদ্ধান্ত নেবেন নিজেই অথবা তার পরিবার।

এই বিভাগের আরো সংবাদ