[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

প্রশান্ত মহাসাগরের সৃষ্ট দুটি ঝড় শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে।

প্রকাশঃ July 23, 2016 | সম্পাদনাঃ 23rd July 2016

1469268666646

স্বাধীনতা৭১ডেস্কঃ প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হওয়া একটি গ্রীষ্মমণ্ডলীয় ঝড় হাওয়াইয়ের কয়েকটি অংশে আঘাত হানতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এদিকে প্রশান্ত মহাসাগরের অন্য স্থানে সৃষ্ট দুটি ঝড় শক্তি সঞ্চয় করে হারিকেনে রূপ নিচ্ছে।
শুক্রবার যুক্তরাষ্ট্রের আবহাওয়া পর্যবেক্ষকরা একথা জানান।

হনলুলু ভিত্তিক কেন্দ্রীয় প্রশান্ত মহাসাগরীয় হারিকেন সেন্টার (সিপিএইচসি) জানিয়েছে, শুক্রবার রাতে গ্রীষ্মমণ্ডলীয় ঝড় ডারবি হনলুলু থেকে প্রায় ৪৫০ মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। ঝড়টি ঘন্টায় ১২ মাইল বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। এ সময় বাতাসের সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ৬০ মাইল।
সংস্থাটি হাওয়াই কাউন্টি ও মাউই কাউন্টিকে গ্রীষ্মম-লীয় ঝড়ের সতর্কতা বার্তা জারি করেছে। মাউই, মোলোকাই, ল্যানাই ও কাহুলাওয়ে দ্বীপগুলোও এর অন্তর্গত।

আবহাওয়ার পূর্বাভাসে সতর্ক করে বলা হয়েছে, ঝড়ের প্রভাবে শুক্রবার রাতে অথবা শনিবার ভোরে ঘন্টায় ৬০ মাইল বেগে ঝড়ো হাওয়া, প্রবল বৃষ্টিপাতের কারণে বন্যা এবং ১৫ থেকে ২৫ ফুট উঁচু ঢেউ দেখা দিতে পারে।

মায়ামি ভিত্তিক জাতীয় হারিকেন কেন্দ্র (এনএচইসি) জানিয়েছে, গ্রীষ্মমন্ডলীয় ঝড় ফ্রাঙ্ক আরো দূরে মেক্সিকোর প্রশান্ত মহাসাগরীয় উপকূলের অদূরে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হচ্ছে। ঝড়টির সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪৫ মাইল।

সংস্থাটি আরো জানায়, শুক্রবার মেক্সিকোর মাঞ্জানিলো থেকে ২শ ৬০ মাইলেরও বেশি দূরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঝড়টি অবস্থান করছিল।
শক্তি সঞ্চয় করে ঝড়টি সম্ভবত এই সপ্তাহান্তেই হারিকেনে রূপ নেবে।

এনএইচসি জানায়, যদিও ফ্রাঙ্ক ভূমিতে আঘাত করবে না বলে ধারণা করা হচ্ছে। তবে এর প্রভাবে মেক্সিকো উপকূলে উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে।

অপর গ্রীষ্মম-লীয় ঝড় জর্জটি বাজা ক্যালিফোনিয়ার দক্ষিণ প্রান্ত থেকে প্রায় ৯শ’ মাইল দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। শুক্রবার সন্ধ্যায় এর সর্বোচ্চ গতিবেগ ছিল ঘন্টায় ৫৫ মাইল।
সপ্তাহান্তে ঝড়টি আরো শক্তি সঞ্চয় করে শুক্রবার রাতে বা শনিবার হারিকেনে পরিণত হবে বলে ধারণা করা হচ্ছে। যদিও মেক্সিকো বা যুক্তরাষ্ট্রের মূল ভূখ-ে এটি আঘাত হানবে না বলে জানিয়েছে আবহাওয়া সংস্থাটি।

 

স্বাধীনতা৭১ডটকম/এজেডি

এই বিভাগের আরো সংবাদ