[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

নিরাপত্তার দায় নেবেনা সুইফ্‌ট

প্রকাশঃ May 10, 2016 | সম্পাদনাঃ 10th May 2016

1862641b54ceffc0d5b303d9759e314d

আন্তর্জাতিক ডেস্ক : সুইফ্‌ট এক বিবৃতিতে বলছে তাদের কর্মকর্তাদের ‘অবহেলার কারণে’ রিজার্ভ চুরির আগে বাংলাদেশ ব্যাংকের সাইবার নিরাপত্তা ঝুঁকির মুখে পড়েছিল বলে যে অভিযোগ এসেছে তা সঠিক নয়। 

আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টর্সের অভিযোগে এ বিবৃতি দেয় আর্থিক লেনদেনের বার্তা আদান-প্রদানকারী আন্তর্জাতিক মাধ্যম সুইফ্‌ট ।

সুইফ্‌ট তাদের বিবৃতিতে বলেছে, এটি অসত্য, ত্রুটিপূর্ণ এবং বিভ্রান্তিকর।

এর আগে রোববার আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশের গোয়েন্দা পুলিশের কর্মকর্তাদের উদ্ধৃত করে একটি প্রতিবেদনে বলে যে সুইফ্‌ট টেকনিশিয়ানদের অবহেলার কারণে কেন্দ্রীয় ব্যাংকের সার্ভার অরক্ষিত হয়ে পড়েছিল।বাংলাদেশ ব্যাংকসহ কোনো সদস্যের সাইবার নিরাপত্তা নিশ্চিত করা আমাদের দায়িত্ব নয়। সুতরাং আমরা এ দায় নেবো না।’

সুইফ্‌ট বলছে প্রাথমিক পাসওয়ার্ডের নিরাপত্তা থেকে শুরু করে অন্যান্য অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থা সবকিছু দেখার দায় সুইফটের অন্য সব সদস্যের মতো বাংলাদেশ ব্যাংকের ক্ষেত্রেও প্রযোজ্য।

তদন্ত-সংশ্লিষ্ট একজন কর্মকর্তা সোমবার বিবিসিকে জানিয়েছেন, সুইফ্‌টের কাজে তারা কিছু ত্রুটি চিহ্নিত করেছেন। এ বিষয়গুলো তারা বাংলাদেশ ব্যাংক এবং সুইফ্‌ট কর্তৃপক্ষকে জানিয়েছেন।তবে কী ধরনের ত্রুটি চিহ্নিত করা হয়েছে সে বিষয়ে ওই কর্মকর্তা কিছু বলেননি।

সুইফ্‌টের বিবৃতিতে আরও বলা হয়েছে, আজ মঙ্গলবার ১০ই মে সুইজারল্যান্ডের বাসেলে বাংলাদেশ ব্যাংক ও যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের কর্মকর্তাদের সঙ্গে যে বৈঠক হওয়ার কথা রয়েছে, সেখানে ব্যাংকের নিরাপত্তা ইস্যু ও এসব ‘ভিত্তিহীন অভিযোগ’ নিয়ে আলোচনা হবে।তার আগে আর কোনও মন্তব্য সুইফ্‌ট করবেনা ।

এই বিভাগের আরো সংবাদ