[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

ধর্ষণের প্রতিবাদে ফুসে উঠেছে ছাত্র জনতা

প্রকাশঃ January 7, 2020 | সম্পাদনাঃ 7th January 2020

বহুল আলোচিত ঢাবি ছাত্রী ধর্ষণের প্রতিবাদ ও বিচারের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে রোকেয়া হল পর্যন্ত আলপনা এঁকে প্রতিবাদ জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ।

আজ মঙ্গলবার (৭ জানুয়ারি) বেলা ১২টা থেকে এ আলপনা আঁকা শুরু হয়। এতে রক্তাক্ত হাত, বিকৃত চেহারাসহ বিভিন্ন প্রতীকী চিত্র স্থান পেয়েছে। একই সময় ছাত্রলীগ ও দীর্ঘ মানববন্ধন করছে বিশ্ববিদ্যালয় চত্তরে।

এসময় ডাকসুর এজিএস সাদ্দাম হোসাইন সাংবাদিকদের বলেন, আমরা চারটি বিষয়ে শান্তিপূর্ণ আন্দোলন করছি। এর মধ্যে রয়েছে ২৪ ঘণ্টার ভেতর ধর্ষককে গ্রেপ্তার, দ্রুত বিচারের আশ্বাস, আইন সংস্কার এবং ধর্ষণের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা। আমাদের দাবিগুলো পুরণ না হলে আন্দোলন আরো বেগবান হবে।

তিনি বলেন, এখানে বর্তমান ও সাবেক শিক্ষার্থীদের অংশগ্রহণে আলপনার মাধ্যমে প্রতিবাদ জানানো হচ্ছে। তবে, বিচারিক প্রকৃয়া বিলম্বিত হলে এটি আরো বৃহতাকার রুপ ধারণ করবে।

তিনি আরো বলেন, এ আন্দোলন শুধুমাত্র ঢাবির এক শিক্ষার্থী ধর্ষণের প্রতিবাদ নয়। দেশের বিভিন্ন স্থানে নির্যাতনের শিকার হওয়া সব মা বোনদের জন্য এ আন্দোলন।

পরে ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, শান্তিপূর্ণ এ আন্দোলন চলমান থাকবে। আজ সারা দেশে একই সময়ে সব শিক্ষা প্রতিষ্ঠানে মানববন্ধন হচ্ছে। আগামীকাল সারা দেশে ছাত্রলীগের সব ইউনিট মানববন্ধন করবে।

নারীরা যে কোনো ধরণের যৌন হয়রানির সম্মুখীন হলে তাৎক্ষণিক প্রতিবাদ জানানোর আহ্বান জানিয়েছেন তিনি।

এই বিভাগের আরো সংবাদ