[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

তুরস্কে ‘শুদ্ধি অভিযান’-এর দোহাই দিয়ে ১৩১টি সংবাদমাধ্যম বন্ধ ঘোষণা

প্রকাশঃ July 28, 2016 | সম্পাদনাঃ 28th July 2016

turkey11469700928

আন্তর্জাতিক ডেস্ক :তুরস্কে বন্ধ করা হলো ১৩১টি গণমাধ্যম।

১৫ জুলাই ব্যর্থ সামরিক অভ্যুত্থানের পর বিতর্কিত ‘শুদ্ধি অভিযান’-এর দোহাই দিয়ে এসব সংবাদমাধ্যম বন্ধ ঘোষণা করল তুরস্ক সরকার।

 

বন্ধ ঘোষণা করা গণমাধ্যমের মধ্যে রয়েছে তিনটি সংবাদসংস্থা, ১৬টি টিভি চ্যানেল, ২৩টি রেডিও স্টেশন, ৪৫টি সংবাদপত্র, ১৫টি ম্যাগাজিন এবং ২৯টি প্রকাশনা প্রতিষ্ঠান। বন্ধ করে দেওয়া জামান পত্রিকা তুরস্কের অন্যতম বৃহত্তম সংবাদপত্র। মার্চ মাস থেকে জামানের নিয়ন্ত্রণ নেয় সরকার। এর ৪৭ সাংবাদিকের বিরুদ্ধে গ্রেপ্তারি পরেয়োনা জারি করা হয়েছে।

 

তুরস্ক সরকারের অভিযোগ, বন্ধ করে দেওয়া এসব গণমাধ্যমের সঙ্গে যুক্তরাষ্ট্রের নির্বাসিত ধর্মীয় নেতা ফেতুল্লাহ গুলেনের যোগসূত্র রয়েছে। গুলেনকে সেনা অভ্যুত্থান চেষ্টার পরিকল্পনাকারী হিসেবে অভিযুক্ত করেছে তুর্কি সরকার। তবে গুলেন এ অভিযোগ অস্বীকার করেছে।

 

বুধবার আরেক ঘোষণায় তুর্কি সরকার জানিয়েছে, সশস্ত্র বাহিনীর ১ হাজার ৭০০ সদস্য, ১৪৯ জেনারেল ও অ্যাডমিরালকে অভিযোগ থেকে নিষ্কৃতি দেওয়া হয়েছে।

 

ব্যর্থ সেনা অভ্যুত্থানের সময় নিহত হয় ২৬২ জন এবং আহত হয় প্রায় ২ হাজার লোক। এরপর তুরস্কে ৩ মাসের জন্য জরুরি অবস্থা জারি করা হয়েছে। এ সময়ে সরকার যাকে খুশি গ্রেপ্তার করতে পারে, আবার যাকে ইচ্ছা ছেড়ে দিতে পারে। কারণ জরুরি অবস্থায় পার্লামেন্টের অনুমোদন ছাড়াই যেকোনো আইন প্রয়োগ ও রহিত করতে পারে তুর্কি সরকার।

তথ্যসূত্র : বিবিসি অনলাইন।

 

এই বিভাগের আরো সংবাদ