[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

ঢেউ থেকে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ

প্রকাশঃ May 4, 2016 | সম্পাদনাঃ 4th May 2016

2016_05_03_21_45_49_x2kk8kSEl2WCERST8pNDaj8ywIgVcl_original

ঢাকা : আজকাল বিদ্যুৎ শক্তির উৎস হিসেবে বিকল্প ব্যবস্থার অনুসন্ধান চলছে। এর মধ্যে অন্যতম প্রাকৃতিক শক্তি হচ্ছে সমুদ্রের ঢেউ। ডেনমার্কে তৈরি হয়েছে এমন একটি বিদ্যুৎ উৎপাদন যন্ত্র যার নাম ওয়েভ স্টার। এই যন্ত্রের সাহায্যে সমুদ্রের ঢেউ থেকে উৎপন্ন শক্তিকে বিদ্যুৎশক্তিতে রূপান্তর করে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাওয়া সম্ভব।

এতে ব্যবহৃত হয়েছে ঢেউয়ের উপর থাকা কতকগুলো পাটাতন। এই পাটাতনগুলো ঢেউয়ের সাথে সাথে উপরে নিচে ওঠানামা করে। সমুদ্রের ঢেউ থেকে উৎপন্ন হওয়া গতিশক্তি হাইড্রোলিক পাওয়ার জেনারেটরে স্থানান্তরিত হয়। এই যন্ত্রে বাতাস (বায়ুকল) এবং সূর্যের শক্তিকে (সোলার প্যানেল) ব্যবহার করার সুযোগও রয়েছে।

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ উৎপাদনের মাধ্যমে যন্ত্রটি একটি শক্তিশালী পাওয়ার স্টেশন হিসেবে কাজ করে। এই পাওয়ার স্টেশনটি আগামী বছর বাণিজ্যিকভাবে পাওয়া যাবে। ওয়েভ স্টারের আয়তন ৬৬ ফুট। প্রতিটি পাওয়ার স্টেশন ৬ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করতে সক্ষম।

এক একটি মেশিন থেকে উৎপাদিত বিদ্যুৎ ৪ হাজার ঘরের বিদ্যুৎ চাহিদা পূরণ করতে পারবে। আমরা যদি স্রোত থেকে উৎপন্ন শক্তির ০.১ শতাংশ শক্তিও ব্যবহার করতে পারি তাহলে পৃথিবীতে বর্তমান সময়ের বিদ্যুৎ চাহিদার পাঁচগুণ বিদ্যুৎ উৎপাদন করতে পারবো।

এই বিভাগের আরো সংবাদ