[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

জামায়াতের হরতালে যান চলাচল স্বাভাবিক

প্রকাশঃ May 8, 2016 | সম্পাদনাঃ 8th May 2016
Feature Image(স্বাধীনতা৭১ডটকম)

ঢাকা: একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখার প্রতিবাদে দেশব্যাপী

বাংলাদেশ জামায়াতে ইসলামীর ডাকা হরতাল চলছে। তবে হরতালে রবিবার সকাল থেকেই মাঠে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের দেখা মেলেনি। এ ছাড়া রাজধানীতে যানচলাচল স্বাভাবিক রয়েছে এবং কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বৃহস্পতিবার (৫ মে) নিজামীর রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখার সিদ্ধান্তের পরপরই বিবৃতির মাধ্যমে এ হরতাল কর্মসূচির ঘোষণা দেয়।

বিবৃতিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির মকবুল আহমাদ ও ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল ডা. শফিকুর রহমান রবিবার (৮ মে) সকাল ৬টা থেকে সোমবার (৯ মে) সকাল ৬টা পর্যন্ত দেশব্যাপী সর্বাত্মক হরতালের কর্মসূচি ঘোষণা দেন। অ্যাম্বুলেন্স, লাশবাহী গাড়ি, হাসপাতাল, ওষুধের দোকান, ফায়ার সার্ভিস ও সংবাদপত্রের গাড়িকে হরতালের আওতামুক্ত রাখা হয়েছে।

এদিকে হরতালে নাশকতা মোকাবেলায় রাজধানীসহ সারাদেশে সতর্ক অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। সকাল-সন্ধ্যা হরতালকে কেন্দ্র করে রবিবার রাজধানীতে বিজিবি মোতায়েন করা হয়েছে।

সকালে সরেজমিনে রাজধানীর মগবাজার, মৌচাক, মা‌লিবাগ, রাজারবাগ, কমলাপুর, মতিঝিল, ইত্তেফাক মোড়, দৈ‌নিক বাংলা, বায়তুল মোকাররম এলাকা ঘু‌রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে দেখা গেছে।

হরতালে সকাল থেকে রাজধানীতে জনজীবন স্বাভাবিক রয়েছে। কর্মব্যস্ত মানুষ হরতাল উপেক্ষা করে অন্যান্য দিনের মতোই সকাল থেকে কর্মস্থলে যাচ্ছেন। পাশাপাশি যনবাহন চলাচল স্বাভাবিক রয়েছে। রাজধানীর প্রতিটি গুরুত্বপূর্ণ মোড়ে বসানো হয়েছে পুলিশের চেকপোস্ট। সেখানে পথচারী, সিএনজিচালিত অটোরিকশা ও রিকশা থামিয়ে চলছে তল্লাশি। পাশাপা‌শি রাজধানীর বিভিন্ন সড়কে ঢাকা মেট্রোপ‌লিটন পু‌লিশের (ডিএম‌পি) বি‌ভিন্ন সাঁজোয়াযান টহল দিতে দেখা গেছে। রাজধানীতে অন্যান্য দিনের মতোই বড়-ছোট বাস, মাই‌ক্রোবাস, প্রাইভেটকার, সিএন‌জিচা‌লিত অটোরিকশা, রিকশা চলাচল করতে দেখা গে‌ছে।

এদিকে বাণিজ্যিক এলাকা মতিঝিল ব্যাংক পাড়ায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। সাধারণ দিনগুলোতে সকাল ১০টার মধ্যে ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর প্রধান ফটক খুলে দেওয়া হলেও রবিবার তা বন্ধ ছিল। হরতালের কারণে প্রতিষ্ঠানগুলো তাদের মূল ফটক বন্ধ রেখেছে। তবে মূল ফটক বন্ধ থাকলেও বিকল্প প্রবেশ পথ খোলা রাখা হয়েছে।

এ ছাড়া হরতাল চলাকালীন সময়ে রাজধানীর মিরপুর-১০, শেওড়াপাড়া, কাজীপাড়া, আসাদ গেইট, সংসদ ভবন, ফার্মগেট সংযোগ সড়কে যানচলাচল স্বাভাবিক রয়েছে বলে জানা গেছে। পাশাপাশি শনির আখড়া, রায়েরবাগ ও কাঁচপুর এলাকাতেও যান চলাচল স্বাভাবিক রয়েছে। চিটাগাং রোডে দূরপাল্লার দু-একটি গাড়ি চলতে দেখা গেছে। ওই এলাকায় প্রধান সড়কগুলোতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ টহল দিতে দেখা গেছে।

এই বিভাগের আরো সংবাদ