[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

জঙ্গিবাদে সঙ্গে বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টতা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে

প্রকাশঃ July 31, 2016 | সম্পাদনাঃ 31st July 2016
Prof-Abdul-Mannan
স্বাধীনতা৭১ডটকম

 

ঢাকা: বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান বলেছেন, জঙ্গিবাদের সঙ্গে কোনো বিশ্ববিদ্যালয়ের সংশ্লিষ্টতা পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

আজ রোববার সকালে ইউজিসিতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আবদুল মান্নান এ তথ্য জানান।

ইউজিসি চেয়ারম্যান বলেন, সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর জঙ্গি কার্যক্রমের অভিযোগ তদারক করতে একটি কমিটি গঠন করা হয়েছে। আইন সংশোধন করে ব্যাংকের মতো বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর ট্রাস্টি বোর্ডে সরকারি একজন পর্যবেক্ষক রাখার বিষয়টি অন্তর্ভুক্ত করা হবে।

এ সময় জঙ্গিবাদের বিরুদ্ধে সারাদেশে জনমত গড়ে তোলার জন্য জঙ্গিবাদবিরোধী সমাবেশ, র‌্যালি ও মানববন্ধন কর্মসূচি পালনের সিদ্ধান্ত জানানো হয়।

সিদ্ধান্তের আলোকে সোমবার দেশের ১৩৪ সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় ও ২০৫টি ফাজিল-কামিল মাদ্রাসায় এসব কর্মসূচি পালনের নির্দেশনা দেয়া হয়।

ওইদিন বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত এক ঘণ্টা বিশ্ববিদ্যালয়গুলোর ক্যাম্পাস বা পার্শ্ববর্তী স্থানে এ কর্মসূচি পালিত হবে। কর্মসূচিতে বিভিন্ন স্কুল-কলেজ ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠনগুলো যোগ দিতে পারবে।

ইউজিসি চেয়ারম্যান আশা প্রকাশ করেন, সারাদেশের প্রায় ৪৫ লাখ মানুষ কর্মসূচিতে অংশ নেবেন।

কর্মসূচির অংশ হিসেবে ঢাকার কেন্দ্রীয় শহীদ মিনারে জড়ো হবে জাতীয় বিশ্ববিদ্যালয় অধিভুক্ত ৫টি কলেজের শিক্ষক-শিক্ষার্থীরা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

এছাড়া সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ে জঙ্গিবাদসহ যে কোনো অশুভ তৎপরতা বন্ধে  ইউজিসির ৩ সদস্য বিশিষ্ট মনিটরিং কমিটি কাজ করবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

সংবাদ সম্মেলনে ইউজিসি চেয়ারম্যান ছাড়াও ৫ জন স্থায়ী সদস্য ও অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাধীনতা৭১ডটকম/এমআর

এই বিভাগের আরো সংবাদ