[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

চিলির টিআই প্রেসিডেন্টের পদত্যাগ

প্রকাশঃ April 12, 2016 | সম্পাদনাঃ 12th April 2016

massackপানামা পেপার্সে চিলির ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল প্রধান গনজোলা ডিলভোর নাম আসায় পদত্যাগ করেছেন। গত সোমবার তিনি পদত্যাগ করেন।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, পানামা পেপারসের গোপন নথিতে অফশোরের অন্তত পাঁচটি কোম্পানির সঙ্গে তার জড়িত থাকার অভিযোগ উঠেছে তার ওপর।

এক টুইটার বার্তায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল জানিয়েছে, ‘গনজালো ডেলাভো ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল চিলির প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগপত্র জমা দিয়েছেন, যা পরিচালনা পর্ষদ গ্রহণ করেছে।’

মোস্যাক ফনসেকার গোপন নথিতে ডেলাভোর নাম সেই ১০ হাজার ব্যক্তির সঙ্গে পাওয়া গেছে, যারা গত ৪০ বছর যাবৎ অফশোরে ব্যবসা করে আসছেন।

যদিও ডেলাভোর বিরুদ্ধে কোনো ধরনের অবৈধ কাজের অভিযোগ আনা হয়নি। তবে দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল চিলির প্রধান থেকে এমন কালো তালিকায় নাম আসায় প্রশ্ন উঠে।

টার্নব্রুক মাইনিংয়ের পরিচালক হিসেবে ছিলেন ডেলাভো। কানাডার এক্সপ্লোরেশন ও ডেভেলপমেন্ট কোম্পানি লস অ্যান্ডেস কপারের ৫১ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক ওই টার্নব্রুক মাইনিং।

যে কোম্পানিগুলোর সঙ্গে ডেলাভোর সংশ্লিষ্টতা পাওয়া গেছে সেগুলো হচ্ছে- টার্নব্রুক করপোরেশন, হেলহি ইন্টারন্যাশনাল ইনকর্পোরেশন, টার্নব্রুক মাইনিং লিমিটেড ও ভিজাচিতাস লিমিটেড।

তবে পদত্যাগের বিষয়ে ডেলাভো কোনো মন্তব্য করেননি। তিনি দাবি করেন, কোনো অবৈধ কাজের সঙ্গে তিনি জড়িত নন।

এই বিভাগের আরো সংবাদ