[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

চলতি বছর থেকেই সমাপনী পরীক্ষা হবে না

প্রকাশঃ June 21, 2016 | সম্পাদনাঃ 21st June 2016
Feature Imageস্বাধীনতা৭১ডটকম

 

ঢাকা: অবশেষে চলতি বছর থেকেই পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষা না নেয়ার সিদ্ধান্ত হয়েছে।

সোমবার রাতে এ তথ্য নিশ্চিত করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

তিনি বলেন, প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করায় এ বছর থেকেই পঞ্চম শ্রেণির প্রাথমিক সমাপনী পরীক্ষা হবে না।তবে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা আগের নিয়মেই হবে বলে জানা গেছে।

চলতি বছরের শুরুতেই সরকার পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের এ পরীক্ষা ২০১৭ সাল থেকে বাতিলের সিদ্ধান্ত নিয়েছিল। পরে অভিভাবক ও শিক্ষাবিদদের দাবির মুখে চলতি বছরেই এ পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হয়।

প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করার পর প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা উঠিয়ে দেওয়ার ঘোষণা ছিল।

তখন মন্ত্রী বলেছিলেন, আমরা চাই প্রাথমিক সমাপনী একটি হবে, আর তা অষ্টম শ্রেণিতে। অষ্টম শ্রেণির পরীক্ষা শেষে আমরা শিক্ষার্থীদের সনদ দেব। তবে কবে থেকে তা কার্যকর হবে, তা এতদিন জানানো হয়নি।

প্রসঙ্গত, ইতিমধ্যে সরকার প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করেছে। জাতীয় শিক্ষানীতির আলোকে প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করে গত ১৮ মে তা প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীনে ন্যস্ত করে সরকার।

এই বিভাগের আরো সংবাদ