[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

খুলনা-কলকাতা ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হচ্ছে বৃহস্পতিবার

প্রকাশঃ November 7, 2017 | সম্পাদনাঃ 7th November 2017

নিজস্ব প্রতিনিধি,খুলনা:  খুলনা থেকে কলকাতা সরাসরি যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ চালু হচ্ছে বৃহস্পতিবার। তবে প্রথম ট্রেনের যাত্রী হতে খুলনার মানুষকে অপেক্ষা করতে হবে আরও ৭ দিন।

রেলওয়ের কর্মকর্তারা জানান, বৃহস্পতিবার পরীক্ষামূলকভাবে এই ট্রেন চলবে। কলকাতার কিছু যাত্রী এবং রেলওয়ের কর্মকর্তাদের নিয়েই যাওয়া-আসা করবে ট্রেনটি। পরে ১৬ নভেম্বর যাত্রী নিয়ে বাণিজ্যিকভাবে এই ট্রেন চলবে। কিন্তু ওই দিনের টিকিট কবে থেকে বিক্রি হবে সেটাও নিশ্চিত নয়।

রেলওয়ে সূত্রে জানা গেছে, বন্ধন এক্সপ্রেসটি ভারতীয় ট্রেন। আপাতত প্রতি বৃহস্পতিবার ট্রেনটি চলবে। ৮টি বগিতে মোট আসন থাকবে ৪৫৬টি। এর মধ্যে এসি কেবিন ১৪৪টি এবং এসি চেয়ার ৩১২টি। খুলনা থেকে কলকাতার দূরত্ব ১৭৫ কিলোমিটার।

রেলের বিভাগীয় (পাকশী) ম্যানেজার অসিম কুমার তালুকদার বলেন, এসি কেবিনের টিকিটের মূল্য ১৫ ডলার, যা দেশি মুদ্রায় ১ হাজার ৩১১ টাকা। এর সঙ্গে ১৮৯ টাকা ভ্যাট এবং ৫০০ টাকা ট্র্যাভেল ট্যাপ যুক্ত হয়ে মোট ভাড়া হবে দুই হাজার টাকা। অন্যদিকে এসি চেয়ারের ভাড়া দেড় হাজার টাকা। এর মধ্যে ভাড়া ১০ ডলার বা ৮৭৪ টাকা, ১২৬ টাকা ভ্যাট ও ট্র্যাভেল ট্যাপ ৫০০ টাকা। বাংলাদেশের বেনাপোলে এবং ভারতের কলকাতা আন্তর্জাতিক টার্মিনালে কাস্টমস ইমিগ্রেশন সম্পন্ন হবে। খুলনা রেলস্টেশনের টিকিট কাউন্টারের পাশেই আলাদা কাউন্টার থেকে টিকিট বিক্রি করা হবে।

অসিম কুমার তালুকদার আরও জানান, কলকাতা থেকে সকাল ৭টা ১০ মিনিটে ট্রেনটি ছেড়ে ৮টা ৫৫ মিনিটে পেট্রাপোল এবং ৯টা ২০ মিনিটে বেনাপোল হয়ে দুপুর ১২টায় খুলনায় পৌঁছবে। দেড় ঘণ্টা পর ট্রেনটি দুপুর ১টা ২০ মিনিটে খুলনা থেকে ছেড়ে যাবে। সন্ধ্যা ৬টা ১০ মিনিটে কলকাতা পৌঁছবে।

পেট্রাপোল-বেনাপোল সীমান্ত দিয়ে আগে খুলনা ও কলকাতার মধ্যে যাত্রীবাহী ট্রেন চলাচল করত। এ ছাড়া রাজবাড়ির গোয়ালন্দ থেকেও ট্র্রেন যেত কলকাতায়। ১৯৬৫ সালে ভারত-পাকিস্তান যুদ্ধের কারণে বন্ধ হয়ে গিয়েছিল এ রেল যোগাযোগ।

এই বিভাগের আরো সংবাদ