[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

এনএসজিতে ভারতের সদস্যপদ আটকাতে ৩টি দেশকে পাকিস্তানের ফোন

প্রকাশঃ June 9, 2016 | সম্পাদনাঃ 9th June 2016

আন্তর্জাতিক ডেস্ক :: এনএসজিতে ভারত ক্রমাগত সমর্থন পেয়েই চলেছে। এর ফলে পাকিস্তানের প্রাণ ওষ্ঠাগত হয়ে পড়েছে। একদিকে যেমন ভারতকে এনএসজিতে যুক্ত করার বিরুদ্ধে নানান বাহানা তৈরি করছে অন্যদিকে তেমনই ভারতকে এনএসজিতে অন্তর্ভুক্ত না করার জন্য অন্যান্য দেশের সঙ্গে সম্পর্ক তৈরি করতে চাইছে।

এনএসজিতে আমেরিকা ভারতকে সমর্থনের কথা ঘোষণা করার পরই পাকিস্তান ইসলামাবাদে এনএসজি সদস্য দেশের রাজনৈতিকদের নিয়ে একটি বৈঠক ডেকেছে। এই বৈঠকে পাকিস্তান দেখাবে যে এনএসজির যা যা দাবি তা পুরণ করতে পারবে পাকিস্তান।

উল্লেখ্য, আমেরিকার পরে মেক্সিকোও ভারতকে এনএসজিতে অন্তর্ভুক্ত করতে সমর্থন দিয়েছে।

পাকিস্তানের দাবি, যদি ভারত এনএসজির সদস্যপদ পায় তাহলে দক্ষিণ এশিয়াতে অস্থিরতা সৃষ্টি হবে।

এরমধ্যেই পাকিস্তান প্রধানমন্ত্রীর বিদেশ মন্ত্রালয়ের সচিব নিউজল্যান্ড, রুশ এবং কোরিয়ার বিদেশ দফতরে ফোন করেন এবং সেদেশের বিদেশ মন্ত্রীদের সঙ্গে কথা বলে পাকিস্তানকে এনএসজিতে সমর্থনের আর্জি করেন। পাকিস্তান বিদেশ মন্ত্রালয়ের কর্মকর্তা মহম্মদ নাসিফ আকারিয়া বলেন, “এই ফোন কল পাকিস্তানের কূটনৈতিক প্রয়াসের জন্য করা হয়েছে।” ৩ টি দেশে ফোন করে এনএসজিতে পাকিস্তানকে সমর্থনের আর্জি জানিয়েছেন।

প্রসঙ্গত, এনএসজি বৈঠকে ভারতকে প্রথমে আমেরিকা তারপর সুইজারল্যান্ড এবং পরে মেক্সিকোও সম্মতি জানিয়েছে। এরফলে আগামী এনএসজি বৈঠকে ভারতের সদস্যপদ পাওয়ার ব্যাপারে দাবি খুবই মজবুত মানা হচ্ছে। এই সময় শুধুমাত্র চীন ভারতের সদস্যপদ নিয়ে বিরোধিতা করছে। বিশেষজ্ঞদের দাবি আমেরিকা এবং সুইজারল্যান্ড ভারতকে সমর্থন করার পর এনএসজির সদস্যপদ পাওয়া ভারতের কাছে খুবই সহজ হয়ে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরো সংবাদ