[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

গত এক বছরে রেমিট্যান্স প্রায় ৫ দশমিক ৭ শতাংশ কমেছে।

প্রকাশঃ July 23, 2016 | সম্পাদনাঃ 23rd July 2016

REMITANCE1469271199

 

স্বাধীনতা৭১ডেস্কঃ বিদেশ থেকে পাঠানো অর্থের (রেমিট্যান্স) পরিমাণ এক বছরে  প্রায় ৫ দশমিক ৭ শতাংশ কমেছে।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ রেমিট্যান্স সংক্রান্ত প্রতিবেদন থেকে জানা যায়, ২০১৪-১৫ অর্থবছরে মধ্যপ্রাচ্যের দেশগুলো থেকে রেমিট্যান্স এসেছিল ৯০৭ কোটি ৭২ লাখ ডলার। ২০১৫-১৬ অর্থবছরে রেমিট্যান্স এসেছে ৮৫৫ কোটি ৪৯ লাখ ডলার। এক বছরে রেমিট্যান্স কমেছে ৫২ কোটি ২৩ লাখ ডলার।

সংশ্লিষ্টরা বলছেন, জনশক্তি রপ্তানিতে মন্দা অবস্থা, তেলের দরপতনে মধ্যপ্রাচ্যের দেশগুলোর আর্থিক সক্ষমতা হ্রাস, বিভিন্ন দেশ থেকে শ্রমিকের দেশে ফেরত আসা ও দেশে বিনিয়োগে মন্দা পরিস্থিতির কারণেই মধ্যপ্রাচ্য থেকে রেমিট্যান্সের পরিমাণ কমছে।

কেন্দ্রীয় ব্যাংকের হালনাগাদ প্রতিবেদন অনুসারে, ২০১৫-১৬ অর্থবছরে সৌদি আরব থেকে রেমিট্যান্স এসেছে ২৯৬ কোটি ১ লাখ মার্কিন ডলার। একই সময়ে সংযুক্ত আরব আমিরাত থেকে ২৭১ কোটি, কাতার থেকে ৪৩ কোটি, ওমান থেকে ৯১ কোটি, বাহরাইন থেকে ৪৮ কোটি, কুয়েত থেকে ১০৩ কোটি এবং লিবিয়া খেকে ১ কোটি ডলারের কিছু বেশি রেমিট্যান্স দেশে এসেছে। শুধু কাতার ছাড়া বাকি সব দেশ থেকেই রেমিট্যান্স কম এসেছে।

অন্যদিকে ইউরোপ ও আমেরিকা মহাদেশের দেশগুলো থেকে রেমিট্যান্স আহরণের পরিমাণ আগের বছরের চেয়ে কিছুটা বেড়েছে। ২০১৫-১৬ অর্থবছরে এ দুই মহাদেশ থেকে রেমিট্যান্স এসেছে ৬৩৭ কোটি ৬২ লাখ ডলার। যেখানে ২০১৪-১৫ অর্থবছরে এ অঞ্চলগুলো থেকে রেমিট্যান্স এসেছিল ৬২৪ কোটি ৪৫ লাখ ডলার। এ অঞ্চলের মধ্যে যুক্তরাষ্ট্র থেকে বেশি রেমিট্যান্স এসেছে। দেশটি থেকে রেমিট্যান্স এসেছে ২৪১ কোটি ৩৮ লাখ ডলার। এ ছাড়া মালয়শিয়া থেকে রেমিট্যান্স এসেছে ১৩২ কোটি ৪২ লাখ ডলার।

 

 

এই বিভাগের আরো সংবাদ