[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

একের পর এক দুর্যোগের সম্মুখিন অস্ট্রেলিয়া, ধেয়ে আসছে সাইক্লোন ব্লেক

প্রকাশঃ January 7, 2020 | সম্পাদনাঃ 7th January 2020

এখনো পুরোপুরি ভাবে শান্ত হয়নি অস্ট্রেলিয়ার ভয়াবহ সেই দাবানল। এরই মধ্যে আবারো বড় ধরনের সাইক্লোনের শিকার হচ্ছে অস্ট্রেলিয়াবাসী। সাইক্লোনটি বর্তমানে অস্ট্রেলিয়ার পশ্চিমাংশের কাছাকাছি অবস্থান করছে বলে জানা গিয়েছে। সাইক্লোনটির আকার ও শক্তি অনুসারে এর নাম দেয়া হয়েছে ‘ব্লেক’। ক্যাটেগরি ওয়ান ধরনের উপকূলীয় সাইক্লোন ‘ব্লেক’ এক রাতের ভেতরে অস্ট্রেলিয়ার উপকূলে গিয়ে পৌঁছেছে। এর ফলে হুমকিতে পড়েছে উপকূলবর্তী এলাকা ও স্থাপনা গুলো। যার ফলে সেসব এলাকাগুলোতে ইয়েলো অ্যালার্ট জারি করা হয়েছে। মাইকিং করা হয়েছে সংশ্লিষ্ট এলাকায়।

ঘণ্টায় প্রায় ৯ কিলোমিটার বেগে ধেয়ে সাইক্লোন ‘ব্লেক’ বর্তমানে ব্রুমি থেকে ৩০ কিলোমিটার উত্তর উত্তরপশ্চিম এবং ডার্বি থেকে প্রায় ১৭০ কিলোমিটা দক্ষিণপশ্চিম দিকে রয়েছে। ধারণা করা হচ্ছে, সাইক্লোনটি ঘণ্টায় ৯৫ কিলোমিটার বেগের দমকা বাতাস নিয়ে আসবে আর কেন্দ্রে বাতাসের বেগ হবে ঘণ্টার ৬৫ কিলোমিটার।

স্থানীয় সময় মঙ্গলবার সকালে ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের ধ্বংসাত্বক বাতাস বিগল বে এবং বিদ্যাডাঙ্গাতে আঘাত হানতে পারে বলে আশঙ্খা করা হচ্ছে। তবে উপকূলীয় সাইক্লোন ব্লেক মাটির সংস্পর্শে গিয়ে দুর্বল হয়ে পড়েছে। এখন সেটি দক্ষিণের দিকে সরে যাবে। ধীরে ধীরে উপকূল থেকেও বেশ দূরে চলে যাবে। এমনটাই জানিয়েছে সেখানকার আবহাওয়া অধিদপ্তর।

উপকূলবর্তী বিদ্যাডাঙ্গা ও ব্রুমে এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে নিতে এবং সাইক্লোন থেকে বাঁচতে প্রস্তুতি নিতে বলা হয়েছে ।  সাইক্লোনটির প্রভাবে মঙ্গলবার অস্ট্রেলিয়ার পিলবারা ও ফার সাউথওয়েস্টার্ন কিম্বারলি এলাকাতেও ঝড়ো হাওয়া সেই সাথে ভারী বৃষ্টি হতে পারে।

এই বিভাগের আরো সংবাদ