[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের সময় আজ শেষ হচ্ছে

প্রকাশঃ June 9, 2016 | সম্পাদনাঃ 9th June 2016
Feature Image(স্বাধীনতা৭১ডটকম)

ঢাকা: একাদশ শ্রেণিতে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ভর্তি আবেদনের সময় শেষ হচ্ছে আজ (বৃহস্পতিবার)। অনলাইন ও এসএমএসের মাধ্যমে এ ভর্তি আবেদন শুরু হয় গত ২৬ মে। সর্বশেষ তথ্য অনুযায়ী গতকাল বুধবার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ১১ লাখ ৯৬ হাজার ২৮০ জন শিক্ষার্থী আবেদন করেছে।

এবার একজন শিক্ষার্থীদের জন্য অনলাইনে ১০টি ও এসএমএসে আরো ১০টি কলেজ পছন্দের সুযোগ রাখা হয়। একটি কলেজ পছন্দকেই একটি আবেদন হিসেবে গণ্য করা হয়।

সে হিসেবে গতকাল বিকেল ৫টা পর্যন্ত মোট ৪১ লাখ ৭২ হাজার ৩৪৭টি আবেদন করেছে। এতে শিক্ষার্থীদের গড় আবেদনের সংখ্যা ৩ দশমিক ৪৮। অর্থাৎ একজন শিক্ষার্থী তিন থেকে চারটি কলেজ পছন্দ করেছে।

অনলাইনে যেভাবে আবেদন করতে হবে :অনলাইনে একবারে ১০টি কলেজে আবেদনের জন্য টেলিটক মোবাইল ফোনে এসএমএস অপশনে যেতে হবে। সেখানে CAD লিখে স্পেস দিয়ে WEB লিখে স্পেস দিয়ে নিজ বোর্ডের প্রথম তিন বর্ণ (যেমন : ঢাকা বোর্ড হলে dha) লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে পাসের year লিখে স্পেস দিয়ে reg লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে ১৫০ টাকা কেটে নেয়ার অনুমতি চাওয়া হবে। একইসঙ্গে এসএমএস প্রক্রিয়ায় ভুল থাকলে তাও জানিয়ে দেয়া হবে। টাকা দিতে রাজি থাকলে CAD লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে PIN লিখে স্পেস দিয়ে বায়োমেট্রিক রেজিস্ট্রেশন করা একটি মোবাইল ফোন নম্বর দিতে হবে।

এরপর আবার ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। তখন ফিরতি এসএমএসে একটি ট্রানজেকশন নম্বর দেয়া হবে। এ নম্বর নিয়ে ভর্তির ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে হবে।

আবেদন কাজ সম্পন্ন করার পর ফরমটি প্রিন্ট করা যাবে। একাধিকবার অনলাইনে আবেদন করা যাবে। কেউ যদি মনে করে একবার ৫টি দু’দিন পর ২টি আবার ৩দিন পর বাকি ৩টি কলেজের নাম যোগ করবে, সে সুযোগও থাকছে।

এসএমএস এর মাধ্যমে আবেদন :এসএমএসে আবেদন করতে মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে CAD লিখে স্পেস দিয়ে college এর EIIN নম্বর লিখে group-এর প্রথম দুই লেটার লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন লেটার লিখে স্পেস দিয়ে roll লিখে স্পেস দিয়ে year লিখে স্পেস দিয়ে reg নম্বর লিখে স্পেস দিয়ে shift (মর্নিং বা দিবা, শিফট না থাকলে স) লিখে স্পেস দিয়ে ভার্সন লিখে স্পেস দিয়ে কোটা (যদি থাকে যেমন : মুক্তিযোদ্ধা বা অন্যকিছু) লিখে স্পেস দিয়ে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে একটি পিন নম্বর দেয়া হবে। একটি এসএমএসে মাত্র একটি কলেজের আবেদন করা যাবে। এ প্রক্রিয়ায় সর্বোচ্চ ১০টি আবেদন করা যাবে।

এই বিভাগের আরো সংবাদ