[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

এই গরমে ভিন্ন স্বাদ পেতে ‘ম্যাঙ্গো বিরিয়ানি’

প্রকাশঃ May 15, 2016 | সম্পাদনাঃ 15th May 2016
Feature Image(স্বাধীনতা৭১ডটকম)

রেসিপি: পুরান ঢাকার হাজীর বিরিয়ানি থেকে শুরু করে সব ধরণের বিরিয়ানি খেয়েছেন, তারপরও আপনি ভিন্ন স্বাদের বিরিয়ানির খুঁজে বেড়ান। তাহলে নিজেই রান্না করে ফেলুন এই অসাধারণ টক-মিষ্টি বিরিয়ানি। খেতেও সুস্বাদু, আর রান্না করতে যে উপকরণগুলো লাগবে তার সবই রয়েছে আপনার হাতের নাগালে।

উপকরণ: কাঁচা আম ২০০ গ্রাম ছোট টুকরো করে কাটা, মিষ্টি পাকা আম ৩০০ গ্রাম ছোট টুকরো করে কাটা, বাসমতি চাল ২ কাপ ৩০ মিনিট ভিজিয়ে রাখতে হবে, ঘি ২ বড় চামচ, জাফরান একটি চিমটি, খানিকটা উষ্ণ গরম পানিতে ভিজিয়ে রাখুন, পুদিনা পাতা ২৫টা কুচি কুচি করে কাটা, লবন স্বাদ অনুযায়ী

গ্রেভির জন্য:

পোস্তদানা ৪ বড় চামচ

চালমগজ ২ বড় চামচ

তিল ২ বড় চামচ

মৌরি এক চা চামচ

গোটা জিরা এক চা চামচ

গোটা ধনে ১ বড় চামচ

কাঁচা মরিচ ৩-৪টি

প্রস্তুত প্রাণালী:প্রথমে গ্রেভির জন্য রাখা সমস্ত মশলা মিহি করে বেটে ফেলুন। পিতল বা স্টিলের পাত্র নিন। যদি নীচটা তামা দেওয়া থাকে সব থেকে ভালো হয়। ঘি গরম করুন। ভেজানো চাল দিয়ে ২-৩ মিনিট ধরে ভাজুন। এবার কাঁচা আম দিয়ে আস্তে আস্তে মিশিয়ে নিন। কিছু ক্ষণ রান্না হলে তাতে ৩ কাপ পানি দিন। পাত্রের মুখে ঢাকনা দিয়ে চাল অর্ধেক সিদ্ধ হতে দিন। হয়ে গেলে এবার গ্রেভির জন্য বাটা সমস্ত মশলার মধ্যে মিষ্টি আম দিয়ে মিশিয়ে নিন। গোটা মিশ্রণটি চালের মধ্যে দিয়ে দিন। ভালো করে মিলিয়ে একটু রান্না হতে দিন। ভিজিয়ে রাখা জাফরান এবং পুদিনা পাতা দিয়ে দিন। একটু একটু করে নাড়তে থাকুন। লক্ষ্য রাখবেন যাতে নীচে না লেগে যায়। এ বার এতে আধ কাপ পানি দিন। সামান্য আটা বা ময়দা মেখে খানিকটা লেচি করে পাত্রের কিনারে লাগিয়ে তাতে ঢাকনা ভালো করে চেপে বসিয়ে দিন। আঁচ একেবারে কমিয়ে দিন। ৫-১০ মিনিট হলে আঁচ বন্ধ করে ঢাকনা খুলুন। দেখুন ঘ্রানেই আপনার অর্ধভোজন হয়ে যাবে। গরম গরম পরিবেশন করুন।

এই বিভাগের আরো সংবাদ