[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

উড়িষ্যায় প্রচণ্ড দাবদাহে ৩০ জনের মৃত্যু

প্রকাশঃ April 14, 2016 | সম্পাদনাঃ 14th April 2016

সংগৃহীত ছবি

তীব্র দাবদাহের কবলে পড়া ভারতীয় রাজ্য উড়িষ্যায় কথিত সানস্ট্রোকে প্রায় ৩০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যটির বেশ কয়েকটি এলাকার তাপমাত্রা ৪০ সেলসিয়াসের উপরে বিরাজ করছে বলে জানিয়েছে এনডিটিভি।

রাজ্যের পশ্চিমাঞ্চলীয় জেলা বোলানগিরের টিটলাগড় এলাকায় বুধবার ৪৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এছাড়া তালছেড়, ভবানিপাটনা, মালকানগিড়ি ও বোলানগিড় এলাকাগুলোতে তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াসের উপরে অবস্থান করছিল। তীব্র দাবদাহে এসব এলাকার জীবনযাত্রা অতিষ্ঠ হয়ে উঠেছে।

সানস্ট্রোকে বেশিরভাগ মৃত্যুর ঘটনা ঘটেছে রাজ্যের খুরদা জেলায়, এখানে পাঁচজনের মৃত্যু হয়েছে। এর পরই আছে কটক জেলা, এখানে চারজনের মৃত্যু হয়েছে। আঙ্গুল জেলায় তিনজন এবং দুই জন করে বালাসোর, গানজাম, কেয়নঝড় ও নয়াগড়ে মারা গেছেন।

এছাড়া রায়াগাদা, নুপাদা, ময়ুরভঞ্জ, ঝড়সুগুদা, জয়পুর, জগৎসিংপুর, ধেনকানাল, ভদ্রক, বারগড় এবং বোলানগিরে সানস্ট্রোকে একজন করে মারা গেছেন বলে খবর পাওয়া গেছে।

রাজ্যের রাজধানী ভুবনেশ্বরসহ উপকূলীয় এলাকার জেলাগুলোতে তাপমাত্রা তুলনামূলক কম হলেও তা ৪০ সেলসিয়াসের উপরেই অবস্থান করছে। মঙ্গলবার ভুবনেশ্বরের তাপমাত্রা ৪২ দশমিক নয় ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল, বুধবার তা ৪২ দশমিক দুই সেলসিয়াসে নেমে আসে। গত এক সপ্তাহে সানস্ট্রোকে রাজ্যটির নারাসিঙ্গপুর বন এলাকায় দুটি হাতি মারা গেছে বলে জানিয়েছে ওড়িশাডাইরি ডটকম। ময়নাতদন্তে সানস্ট্রোকে হাতি দুটির মৃত্যু হয়েছে বলে জানানো হয়।

এই বিভাগের আরো সংবাদ