[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

উইন্ডোজে আসছে ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের ‘ইউনিভার্সাল অ্যাপ’

প্রকাশঃ April 1, 2016 | সম্পাদনাঃ 1st April 2016

photo-1459502754সব রকমের ডিভাইসে উইন্ডোজ টেন উন্মুক্ত করার পর মাইক্রোসফটের অন্যতম একটি লক্ষ্য ছিল এই অপারেটিং সিস্টেমের জন্য যত বেশি সম্ভব ইউনিভার্সাল অ্যাপ তৈরি করা। এবার একই সঙ্গে তিনটি অ্যাপ যোগ হচ্ছে এ তালিকায়।

বুধবার সান ফ্রান্সিসকোতে অনুষ্ঠিত মাইক্রোসফটের ডেভেলপার সম্মেলন ‘বিল্ড ২০১৬’-তে মাইক্রোসফট ঘোষণা দিয়েছে, খুব শিগগির উইন্ডোজ টেন ব্যবহারকারীরা হাতে পেতে যাচ্ছেন ফেসবুক, ইনস্টাগ্রাম ও মেসেঞ্জারের ইউনিভার্সাল অ্যাপ। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল-এর একটি প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

এতে কোনো সন্দেহ নেই, এটি মাইক্রোসফটের জন্য বিশাল এক অর্জন হতে যাচ্ছে। কারণ, এই এক ইউনিভার্সাল অ্যাপ একই সঙ্গে কম্পিউটার, ট্যাব ও স্মার্টফোন, অর্থাৎ উইন্ডোজ টেনে অপারেটিংয়ে চালিত সব ডিভাইসেই চলবে। যার ফলে সব ডিভাইসের জন্য আলাদা অ্যাপের আর কোনো দরকার থাকবে না।

সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে অ্যাপ নিয়ে উইন্ডোজ হ্যান্ডসেটের যে দৈন্য এতদিন ছিল, তা-ও এর মাধ্যমে কেটে যাবে। উদাহরণস্বরূপ বলা যায়, উইন্ডোজ ফোন ব্যবহারকারীরা বর্তমানে ইনস্টাগ্রামের যে সংস্করণটি ব্যবহার করেন, সেটি আসলে ‘ইনস্টাগ্রাম বেটা’। মোটামুটি অনেক ফিচারই এখানে অনুপস্থিত, যার মধ্যে অন্যতম হচ্ছে ভিডিও ফিচার।

অন্যদিকে আইওএস ও অ্যানড্রয়েড গ্রাহকরা ইনস্টাগ্রামের আসল অ্যাপটিই ব্যবহার করছেন, যেখানে বর্তমানে ৬০ সেকেন্ড দীর্ঘ পর্যন্ত ভিডিও আপলোড করা যায়।

এ ছাড়া উইন্ডোজ টেনের নতুন মেসেঞ্জার কেমন হবে, সে ব্যাপারেও ধারণা পাওয়া গেছে একটি ছবি থেকে। মার্চের প্রথম দিকে মাইক্রোসফটের উইন্ডোজ অ্যাপ স্টোরে থাকা একটি বেটা মেসেঞ্জার থেকে ধারণা পাওয়া গেছে এ ব্যাপারে।

1459502706-windows-app-(1)

এই বিভাগের আরো সংবাদ