[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

আহসানউল্লাহ মাস্টার হত্যায় ৬ জনের ফাঁসি বহাল

প্রকাশঃ June 15, 2016 | সম্পাদনাঃ 15th June 2016
Feature Imageস্বাধীনতা৭১ডটকম

 

ঢাকা: আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় বিএনপি নেতা নূরুল ইসলামসহ ৬ জনের ফাঁসি বহাল রেখেছেন হাইকোর্ট। এছাড়া ও ৭জনের মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে এবং একজনের বহালসহ ৮ জনকে যাবজ্জীবন কারাদণ্ডের আদেশ দেয়া হয়েছে। খালাস দেয়া হয়েছে ১১ জনকে।

বাকি আসামিদের ২ জন মারা যাওয়ায় মামলা নিষ্পতি করা হয়েছে। এছাড়া একজন পলাতক থাকায় তার বিষয়ে কোনো রায় ঘোষণা করেননি আদালত। বুধবার বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি কৃষ্ণা দেবনাথের বেঞ্চ  এ রায় ঘোষণা করেন।

এর আগে ২০০৫ সালের ১৬ এপ্রিল এ মামলায় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-১ এর বিচারক শাহেদ নূর উদ্দিনের রায়ে বিএনপি নেতা নূরুল ইসলাম সরকারসহ ২২ আসামিকে মৃত্যুদণ্ড এবং ছয় আসামিকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়, খালাস পান অন্য দু’জন।

এক যুগ আগে গাজীপুরে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় করা মামলার আসামিদের ডেথ রেফারেন্স ও আপিলের ওপর হাইকোর্ট আজ এ রায় ঘোষণা করেন।

গত ৮ জুন আসামিপক্ষ ও রাষ্ট্রপক্ষের শুনানি গ্রহণ শেষে বেঞ্চ রায়ের এ দিন ধার্য করা হয়।

এর আগে ১৪ জানুয়ারি থেকে আসামিদের ডেথ রেফারেন্স, আপিল ও ফৌজদারি বিবিধ আবেদনের ওপর হাইকোর্টে শুনানি শুরু হয়।

২০০৪ সালের ৭ মে গাজীপুরের টঙ্গীর নোয়াগাঁও এমএ মজিদ মিয়া উচ্চবিদ্যালয় মাঠে এক জনসভায় আহসান উল্লাহ মাস্টারকে গুলি চালিয়ে হত্যা করা হয়। তার সঙ্গে খুন হন ওমর ফারুক রতন নামে আরেকজন।

ঘটনার পরদিন নিহতের ভাই মতিউর রহমান টঙ্গী থানায় মামলা করেন। মুক্তিযোদ্ধা আহসান উল্লাহ মাস্টার ১৯৯৬ ও ২০০১ সালে টঙ্গী থেকে সংসদ সদস্য নির্বাচিত হন। এর আগে তিনি গাজীপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ছিলেন। জাতীয় শ্রমিক লীগের কার্যকরী সভাপতি আহসান উল্লাহ মাস্টারের মৃত্যুর পর তার ছেলে জাহিদ আহসান রাসেল ওই আসনের সংসদ সদস্য।

এই বিভাগের আরো সংবাদ