[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

আইনি সহায়তায় জাতীয় হেল্পলাইনের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশঃ April 28, 2016 | সম্পাদনাঃ 28th April 2016

pm_5

ছবি : সংগৃহীত

(স্বাধীনতা৭১ডটকম) দুস্থদের আইনি সহায়তা দিতে লিগ্যাল এইড কল সেন্টার জাতীয় হেল্পলাইনের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। এ হেল্পলাইনে (১৬৪৩০) ফোন করে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে বিনামূল্যে আইনি সহায়তা পাবেন দেশের স্বল্প আয়ের ও অসহায় বিচারপ্রার্থী নাগরিকরা।

বৃহস্পতিবার রাজধানীর রমনা ইঞ্জিনিয়ারস ইন্সটিটিউশন মিলনায়তনে এ সেবামূলক কার্যক্রমের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, মানবাধিকার, ন্যায়বিচার ও সুশাসনের জন্য নিরলস কাজ করে যাচ্ছে সরকার। এমন বহু মানুষ আছেন, যারা বিচার পান না। অনেকে মিথ্যা মামলায় বছরের পর বছর ধরে কারাগারে পড়ে আছেন। তারা বা তাদের পরিবারের সদস্যরা জানেনই না যে, কিভাবে এ দুঃসহ যন্ত্রণা থেকে মুক্তি পাওয়া যায়, কিভাবে আইনগত সহায়তা পেতে হয়। তাদের কল্যাণেই জাতীয় আইনগত সহায়তা কর্মসূচি চালু করেছে সরকার। বিনা বিচারে এভাবে যারা দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি রয়েছেন, তাদের তালিকা করে আইনি সহায়তা দিতে হবে, তারা যেন বিচার পান।

তিনি বলেন, আমরা স্বাধীন জাতি। বঙ্গবন্ধু আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। স্বাধীন দেশে তিনি একটি সংবিধান দিয়ে গেছেন। যেখানে মানুষের সব মৌলিক অধিকার নিশ্চিত করার কথা বলা হয়েছে। আমরা বঙ্গবন্ধুর সেই সংবিধানের পদাঙ্ক অনুসরণ করছি।

শেখ হাসিনা বলেন, মানুষ যাতে সুষ্ঠু বিচার পায়, সে জন্য তার সরকার বিচার বিভাগকে স্বাধীন করে দিয়েছে। আমরা আমাদের নির্বাচনী ইশতেহারে স্বাধীন নিরপেক্ষ আধুনিক বিচার বিভাগ গড়ে তোলার অঙ্গীকার করেছিলাম। ক্ষমতায় এসে সেই অঙ্গীকার পূরণ করেছি আমরা। মামলাজট নিরসনে অতিরিক্ত বিচারক নিয়োগ করা হবে। সমাজের সবাই বিচার চাওয়ার অধিকার পেলে অবহেলিত-নিম্নবিত্ত মানুষরা কেন পাবে না?

তিনি আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধুসহ আমাদের পরিবারের ১৮ জন সদস্যকে হত্যা করা হলো। এরপর যেন এ হত্যাকাণ্ডের কোনো বিচার না হয়, সেজন্য একটি অধ্যাদেশ জারি করা হলো। আমাদের বিচার চাওয়ার অধিকার থেকে বঞ্চিত করা হয়। তবে, জনগণের রায়ে ২১ বছর পর ক্ষমতায় এসে আমরা সেই অধ্যাদেশ বাতিল করে ওই বর্বর হত্যাকাণ্ডের বিচার করি।

অনুষ্ঠানে অন্ন-বস্ত্র-স্বাস্থ্য-শিক্ষাসহ বিভিন্ন খাতে সরকারের নানা উন্নয়নমুখী পদক্ষেপের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের আরো সংবাদ