[bangla_day], [english_date], [bangla_date], [hijri_date], [bangla_time]

অ্যান্ড্রয়েড ফোনের অজানা সব ফিচার!

প্রকাশঃ May 1, 2018 | সম্পাদনাঃ 1st May 2018

স্বাধীনতা৭১ ডেস্কঃ

অ্যান্ড্রয়েড ফোনেই রয়েছে এমন কিছু ফিচার যা আপনি হয়ত জানতেনই না।

দেখুন সেই ‘সিক্রেট’ ফিচারগুলি কি কি…

ফোনে আসা মেসেজ তো পড়েন। কখনও মনে হয়েছে প্রিয়জনের কাছ থেকে আসা মেসেজ কানেও শুনবেন। আপনার ফোনেই কিন্তু রয়েছে সেই ফিচার। ফোনের সেটিংস-এ অ্যাকসেসিবিলিটি অপশনে যান। এ বার টেক্সট টু স্পিচের আউটপুট অপশন ক্লিক করুন আর নিজের কানেই শুনুন মেসেজ।

ফোনের সেটিংস-এ গিয়ে সিকিউরিটি অপশনে যান। এ বার ডিভাইস অ্যাডমিনিস্ট্রেরস বলে যে অপশনটি আছে সেটার বাঁ দিকের বক্সে ক্লিক করুন। এই অপশনের বৈশিষ্ট্য হল যদি কোনও কারণে আপনার ফোনটি হারিয়ে যায় তাহলে সেটির অবস্থান আপনি জানতে পারবেন এবং জরুরি তথ্য লক করে দিতে পারবেন।

 

 

আপনার ফোন বন্ধুকে ধার দিচ্ছেন? কিন্তু, আপনি চান আপনার জরুরি তথ্য গোপনই থাকুক। তাহলে ফোনের ‘গেস্ট মোড’ অন করুন। তার জন্য ফোনের ইউজার আইকনে ক্লিক করুন। গেস্ট আইকন আসবে। এ বার আপনার কাছে অপশন আসবে কোন তথ্য আপনি দেখাবেন এবং কোনটি গোপন রাখবেন।

 

 

ফোনের ছোট আইকন দেখতে অনেকেরই সমস্যা হয়। তারপর যদি আপনার চোখের সমস্যা থাকে তা হলে তো কথাই নেই। আপনার ফোন ডিসপ্লের যে কোনও অপশন কি ভাবে বড় করে দেখা যায় জানেন? সেটিংস-এ গিয়ে অ্যাকসেসিবিলিটি অপশনের ম্যাগনিফিকেশনে যান। এ বার যে কোনও আইকন জুম করে দেখতে পারেন।

 

হটস্পটের জন্য আপনাকে আলাদা করে ৩-জি মোডেম বা রাউটার কিনতে হবে না। আপনার ফোনেই রয়েছে সে অপশন। ফোন সেটিংস-এ গিয়ে টেথারিং অ্যান্ড পোর্টেবল হটস্পট অপশনে যান। এ বার পোর্টেবল WLAN hotspot অন করুন।

 

 

আপনি কি গাড়ি চালাচ্ছেন? বা কোনও কাজে ব্যস্ত? এ দিকে ফোন ব্যবহার করাও জরুরি হয়ে পড়েছে। জানেন কি, হাত ব্যবহার না করেও ফোনে প্রয়োজনীয় কাজ সেরে নিতে পারেন? তার জন্য ইনস্টল করুন ‘ইভা ফেসিয়াল মাউস’। এই অ্যাপের সাহায্যে শুধু মাথা নাড়িয়েই আপনার অ্যান্ড্রয়েডটিকে কন্ট্রোল করতে পারবেন।

 

 

জানেন, আপনার ফোনে লুকিয়ে আছে একটি মজার খেলা? সেটি খুলতে হলে যেতে হবে সেটিংস-এ। এ বার ‘অ্যাবাউট ফোন’ বা ‘অ্যাবাউট ট্যাবলেট’ অপশনে যান। অ্যান্ড্রয়েড ভার্সনে অনেকবার ট্যাপ করুন, যখন মার্শমেলো দেখাবে সেটিকে ট্যাপ করুন। তা হলেই খুলে যাবে মজার গেম। অবশ্য এই সুবিধা শুধু অ্যান্ড্রয়েড ২.৩ জিনজারব্রেড ভার্সনেই পাওয়া যাবে।

সারাদিন ইন্টারনেট ব্যবহার করেন? অনেক ব্যাটারি খরচ হয়? আপনার ফোনের হোমস্ক্রিনের ব্যাকগ্রাউন্ডের রং বদলে কালো করে ফেলুন। কোনও রঙিন ছবি বা ভিডিও স্ক্রিনসেভার রাখবেন না। তা হলেই ব্যাটারি অনেকক্ষণ ধরে চার্জ-আপ থাকবে।

 

এই বিভাগের আরো সংবাদ